বাংলাদেশি কর্মী নিয়োগ আরও সহজ করলো মালয়েশিয়া 

বাংলাদেশি কর্মী নিয়োগ আরও সহজ করলো মালয়েশিয়া 

বাংলাদেশি কর্মী নিয়োগ আরও সহজ করলো মালয়েশিয়া 

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগ প্রক্রিয়া আরও সহজ করলো মালয়েশিয়া। কর্মী নিয়োগে আর এজেন্সির সহায়তা লাগবে না। এখন থেকে ইমিগ্রেশন বিভাগের মাইভিসা পোর্টালের মাধ্যমে সরাসরি ই-ভিসার আবেদন করতে পারবেন শ্রমিকরা। এতে মালয়েশিয়া যাওয়ার খরচ অনেক কমে যাবে।

খবর দ্য স্টার মালয়েশিয়া

শুক্রবার (০৮ মার্চ) মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল এক সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের নিয়োগের বিষয়ে সরকার নিয়োগকর্তাদের সক্রিয় আইডি এবং ব্যবহারকারীর ম্যানুয়াল সরবরাহ করেছে। জনগণের সুবিধা বিবেচনায় মালয়েশিয়ার মানবসম্পদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব সিদ্ধান্ত নিয়েছে।
 
তিনি বলেন, ভিসা অনুমোদনের পর অভিবাসী কর্মীদের মালয়েশিয়ায় আনতে নিয়োগকর্তাদের চলতি বছরের ৩১ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছে সরকার।

এসব সিদ্ধান্ত অভিবাসী কর্মীদের শোষণ রোধ করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।  

এর আগে গত মাসে বিদেশি কর্মী নিয়োগে এজেন্টের হস্তক্ষেপ বন্ধের নির্দেশ দিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। তিনি উদাহরণ দিয়েছিলেন, মালয়েশিয়ায় কর্মী হিসেবে আসতে নেপালের শ্রমিকদের খরচ মাত্র ৩ হাজার ৭০০ রিঙ্গিত। কিন্তু বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার শ্রমিকদের প্রত্যেককে খরচ করতে হয় ২০ হাজার থেকে ২৫ হাজার রিঙ্গিত। এজেন্টের নেওয়া এই উচ্চ ফিকে ‘আধুনিক দাসত্বের’ সমতুল্য বলে আখ্যা দেন তিনি।

তবে মালয়েশিয়ার উৎপাদনকারী ফেডারেশন (এফএমএম) এবং মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমআইসিসিআই) এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। তারা বলেছে, সরকারের এমন আকস্মিক সিদ্ধান্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে হুমকির মুখে ফেলে দেবে।

news24bd.tv/aa

পাঠকপ্রিয়