কোষ্ঠকাঠিন্য থেকে ব্রণ, সমাধান এক খাবারেই

কোষ্ঠকাঠিন্য থেকে ব্রণ, সমাধান এক খাবারেই

কোষ্ঠকাঠিন্য থেকে ব্রণ, সমাধান এক খাবারেই

অনলাইন ডেস্ক

অনিয়মিত খাদ্যাভ্যাস কিংবা শারীরিক বিভিন্ন সমস্যার কারণে অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে রেহাই পেতে বহু জনকে ছুটে যেতে হয় ডাক্তারের কাছে। ডাক্তারদের পরামর্শে নানান ওষুধ সেবন করতে হয়। তবে যদি ওষুধ ছাড়াই এই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়, তাহলে কেমন হয়? কোনোরকম ওষুধের সাহায্য ছাড়াই এই সমস্যা থেকে মিলতে পারে রেহাই।

এই বিষয়ে ভারতীয় চিকিৎসক মিলটন বিশ্বাস বলছেন, অনেকেরই পাইলস এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে। অর্থাৎ যাদের মলত্যাগ নিয়মিত হয় না তাদের জন্য ইসবগুলের ভুসি খাওয়া অত্যন্ত উপকারী।

অ্যান্টি ইনফ্লামেটরি বৈশিষ্ট্য যুক্ত হওয়ার কারণে ইসবগুলের ভুসি অনেকগুলো রোগকে নিয়ন্ত্রণ করতে পারে। এটি পাইলসের ইনফ্লামেশন কমায়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও এটি কার্যকরী ভূমিকা নেয়। উচ্চ রক্তচাপ কোলেস্টেরল ওজন কমানোর পাশাপাশি যেসব পেশেন্টদের ক্লোরেক্টাল ক্যানসার রয়েছে, তাদের জন্য এটি ভীষণ উপকারী।

তবে এসব ছাড়াও ইসবগুলের ভুসির রয়েছে আরও বেশ কিছু ঔষধি গুণ। ইসবগুলের ভুষির সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে ব্যবহার করা যেতে পারে। যাদের ব্রণের সমস্যা রয়েছে তাদের সেই সমস্যারও উপশম ঘটাবে এই উপকরণ।

তবে যাদের কিডনির সমস্যার কারণে অতিরিক্ত পরিমাণে জল খাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে, তারা ইসবগুলের ভুষি খাবেন না। এটা ছাড়াও ইসবগুলের ভুসিতে ফাইবার বেশি থাকে ফলে যাদের পেট ফুলে যাওয়ার সমস্যা রয়েছে তাদের ইসবগুলের ভুসি খাওয়া চলবে না। সূত্র- নিউজ ১৮

news24bd.tv/aa

পাঠকপ্রিয়