বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা আজ

সংগৃহীত ছবি

বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা আজ

অনলাইন ডেস্ক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির চূড়ান্ত পর্বের পরীক্ষা আজ শনিবার (৯ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পরীক্ষাটি লিখিত আকারে ২ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে। এতে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মডিউল-এ ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন এবং দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত মডিউল-বি ‘খ’ গ্রুপের মুক্তহন্ত অঙ্কন এবং দৃষ্টিগত ও স্থানিক ধীশক্তি পরীক্ষা থাকবে।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি বুয়েটে প্রাক নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২৬ ফেব্রুয়ারি পরীক্ষার ফল ঘোষণা করা হয়। এতে প্রতি শিফটের প্রথম থেকে তিন হাজারতম শিক্ষার্থীকে মূল পরীক্ষার জন্য মনোনীত করা হয়।

বিজ্ঞপ্তির তথ্য মতে, এ বছর আবেদনকারীদের মধ্যে বাছাইয়ের পর ১৭ হাজার ৪২৮ জন শিক্ষার্থী প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন।

এর মধ্যে ১২ হাজার ৫৫৫ জন ছাত্র ও ৪ হাজার ৮৭৩ জন ছাত্রী।

বুয়েটের কেমিক্যাল অ্যান্ড ম্যাটেরিয়ালস কৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদসমূহের অধীনে ১৩টি বিভাগে স্নাতক শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে।  

এবারের ভর্তি পরীক্ষায় পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতি গোষ্ঠীভুক্ত প্রার্থীদের জন্য প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য ৩টি ও স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ সর্বমোট ১ হাজার ৩০৯টি।

news24bd.tv/কেআই