তিনদিনেই ভারতের কাছে অসহায় আত্মসমর্পণ করল ইংল্যান্ড

সংগৃহীত ছবি

তিনদিনেই ভারতের কাছে অসহায় আত্মসমর্পণ করল ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের ভারত সফর শেষ হলো বাজেভাবে। মূলত ভারতের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও কুলদিপ যাদবের ঘূর্ণির সামনে অসহায় আত্মসমর্পণ করল ইংলিশরা।

ধর্মশালায় সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের তৃতীয় দিনে আজ ইনিংস ও ৬৪ রানে হেরেছে সফরকারীরা। স্বাগতিকদের আবার ব্যাট করাতে হলে ২৫৯ রান করতে হতো তাদের।

কিন্তু ১৯৫ রানেই গুঁটিয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। আর তাতে ম্যাচ জেতার পাশাপাশি ৪-১ ব্যবধানে সিরিজ ঘরে তুলেছে ভারত।

বিপর্যয়ের মধ্যে একমাত্র বুক চিতিয়ে লড়াই করেছেন ইংলিশ ব্যাটার জো রুট। তার ৮৪ রানের ইনিংসটি অবশ্য শুধু পরাজয়ের ব্যবধানটাই কমিয়েছে।

১১৩ রানে ৬ উইকেট হারানোর পর একমাত্র রুটই উইকেট ধরা রাখার চেষ্টা চালিয়ে গেছেন। কিন্তু ততক্ষণে ম্যাচ ইংল্যান্ডের হাত থেকে বের হয়ে গেছে।

ইংল্যান্ডের ব্যাটিং ব্যর্থতায় ঢেকে গেছে দিনের শুরুর দিকে জেমস অ্যান্ডারসনের অসাধারণ এক অর্জন। কুলদিপকে আউট করে প্রথম পেসার হিসেবে ৭০০তম উইকেটের দেখা পান তিনি। অন্যদিকে সিরিজে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট তুলে নেওয়া তরুণ স্পিনার শোয়েব বশিরের কারণে ভারতকে ৪৭৭ রানে থামাতে সক্ষম হয় ইংল্যান্ড।  

ব্যাটিংয়ে ধস নামায় ইংল্যান্ডের লক্ষ্য ছিল কোনোমতে খেলা চতুর্থ দিনে নিয়ে যাওয়া। কিন্তু ১০০তম টেস্ট খেলতে নামা অশ্বিন তা হতে দেননি। প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া এই অভিজ্ঞ অফ-স্পিনার দ্বিতীয় ইনিংসে ৭৭ রানে নিয়েছেন ৫ উইকেট।  

অধিনায়ক বেন স্টোকসের অধীনে এবারই প্রথম সিরিজ হারলো ইংল্যান্ড। তবে সবমিলিয়ে গত ১২ টেস্টে এটি তার সপ্তম সিরিজ হার। অন্যদিকে ঘরের মাটিতে এটি ভারতের টানা ১৭তম টেস্ট জয়। যা চলছে সেই ২০১২ সাল থেকে।  

সংক্ষিপ্ত স্কোর:
পঞ্চম টেস্ট, ধর্মশালা (তৃতীয় দিন)

ইংল্যান্ড: ২১৮ (ক্রাউলি ৭৯; কুলদিপ ৭২/৫, অশ্বিন ৫১/৪) এবং ১৯৫ (রুট ৮৪; অশ্বিন ৭৭/৫)
ভারত: ৪৭৪ (গিল ১১০, রোহিত ১০৩, পাডিক্কাল ৬৫, জয়সওয়াল ৫৭, সরফরাজ ৫৬; বশির ১৭৩/৫)

ফলাফল: ভারত এক ইনিংস ও ৬৪ রানে জয়ী

সিরিজ: ভারত ৪-১ ব্যবধানে জয়ী।

news24bd.tv/কেআই