৫৪ শতাংশ পুরুষ আর ৪৬ শতাংশ নারী সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন 

প্রায় ৪০০ কোটি মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন

৫৪ শতাংশ পুরুষ আর ৪৬ শতাংশ নারী সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন 

অনলাইন ডেস্ক

বর্তমানে পৃথিবীজুড়ে প্রায় ৪০০ কোটি মানুষ সামাজিক মাধ্যম ব্যবহার করে থাকেন। মনে করা হচ্ছে, ২০২৭ সাল নাগাদ এ সংখ্যা বেড়ে হবে ৫০০ কোটি! মহাদেশ হিসেবে এশিয়া অঞ্চলের মানুষই এগিয়ে আছেন সোশ্যাল মিডিয়া ব্যবহারে। একসময় সবাই এ মিডিয়ায় আসক্ত হয়ে যাবেন এটাই ভাবা হচ্ছে।
এ অঞ্চলে প্রায় ২৯৪১.০১ মিলিয়ন লোক সোশ্যাল মিডিয়ায় সক্রিয়।

এ তথ্য টেকডটনেটের। টেকডটনেটের জরিপে দেখা যায়  পুরুষদের প্রায় সমান ব্যবহার করছেন নারীরাও সোশ্যাল মিডিয়া।  
বিশ্বের প্রায় ৫৯ শতাংশ মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন; ৫৪ শতাংশ পুরুষ আর ৪৬ শতাংশ নারী। সংখ্যার হিসাবে পুরুষ ২.৬৪ আর নারী ২.২৫ বিলিয়ন।
সবচেয়ে বেশি ব্যবহৃত সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুক ব্যবহারের ক্ষেত্রেও পুরুষ এগিয়ে। টিকটক ব্যবহার দিনদিন বাড়ছে। ৫৬.৬ শতাংশ পুরুষ আর ৪৩.৪ শতাংশ নারী ফেসবুক ব্যবহার করেন। নারীরা এগিয়ে আছেন স্ন্যাপচ্যাট ব্যবহারে। ৫৩.৮ শতাংশ নারী এই সামাজিক মাধ্যম ব্যবহার করেন। ইন্সট্রাগ্রামও সমানতালে ব্যবহার করছেন। তবে সেরিব্রেটিরা বেশি ব্যবহার করেন।  
বাংলাদেশেও সামাজিক মাধ্যম ব্যবহারের দিক থেকে এগিয়ে পুরুষরা। প্রায় ৬৭.৪ শতাংশ পুরুষ সোশ্যাল মিডিয়ায় সক্রিয়। অন্যদিকে ৩২.৬ শতাংশ নারী সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকেন। শুধু বাংলাদেশ নয়, দক্ষিণ এশিয়ায় নারীর চেয়ে সোশ্যাল মিডিয়া ব্যবহারে অনেক এগিয়ে পুরুষ। প্রায় ৭৩ শতাংশ পুরুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন এ অঞ্চলে।
জানা গেছে, প্রতি ১০ জন ইন্টারনেট ব্যবহারকারীর নয়জনই সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন। এ ছাড়া গড়ে প্রতিদিন অন্তত দুই ঘণ্টর বেশি সোশ্যাল মিডিয়ায় ব্যয় করেন মানুষ। অর্থাৎ বিশ্বে প্রতিদিন ১০ বিলিয়ন ঘণ্টা ব্যয় হয় সোশ্যাল মিডিয়ায়।  

news24bd.tv/ডিডি