নামাজিদের লাথি মেরে বরখাস্ত দিল্লি পুলিশের এসআই

অভিযুক্ত পুলিশ কর্মী মনোজ তোমার লাথি মারছেন নামাজিদের

নামাজিদের লাথি মেরে বরখাস্ত দিল্লি পুলিশের এসআই

অনলাইন ডেস্ক

ভারতের দিল্লির ইন্দ্রলোক এলাকায় নামাজিদের লাথি মেরে সাময়িক বরখাস্ত হয়েছে দিল্লি পুলিশের এক উপপরিদর্শককে (এসআই)। পুলিশের এই কাণ্ড সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ায় চারদিক থেকে সমালোচনার ঝড় ওঠে।

শনিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ওই এসআইকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। শুক্রবারের ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, রাস্তায় অনেকে একসঙ্গে নামাজ পড়ছিলেন। তারা যখন সিজদা করছেন, তখনই এক পুলিশ সদস্য নামাজিদের লাথি মেরে সরিয়ে দেওয়ার চেষ্টা করছেন।

দিল্লি পুলিশের এমন কাণ্ডে মুহূর্তেই ঘটনাস্থলে হাজির অনেক নামাজি ওই পুলিশ সদস্যকে ঘিরে ধরে তাঁর সঙ্গে তর্ক করতে শুরু করেন।

সামাজিক মাধ্যমে এমন একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর ঘটনার নিন্দা করছেন এবং দোষী পুলিশ সদস্যর কঠোর শাস্তির দাবি তুলছেন দেশ বিদেশের অনেকে।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ওই এলাকার মেট্রো রেল স্টেশনের সামনে জড়ো হয়ে বিক্ষোভ দেখিয়েছেন স্থানীয় মানুষরা।

এ ঘটনায় দিল্লি পুলিশকে দায়ী করছেন সাধারণ মানুষ। লাথি মারার অভিযোগে দিল্লি পুলিশ এসআই মনোজ তোমারকে সাময়িকভাবে বরখাস্ত, অর্থাৎ সাসপেন্ড করেছে।

দিল্লি পুলিশের এক কর্মকর্তার বরাতে প্রতিবেদনে বলা হয়, ওই ঘটনায় অভিযুক্ত পুলিশ সদস্যর বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। তাঁকে তাৎক্ষণিকভাবে সাসপেন্ড করা হয়েছে।

আরও পড়ুন : দিল্লিতে নামাজরত মুসল্লিদের ধাক্কা, পুলিশ কর্মকর্তাকে গণধোলাই

এএনআইকে উত্তর দিল্লির ডেপুটি পুলিশ কমিশনার মনোজ কুমার মিনা বলেছেন, ‘একটি ভিডিওটি প্রকাশ্যে এসেছে। সেই ভিডিও ভাইরাল হয়ে যায়। ভিডিওটিতে যে পুলিশ সদস্যকে দেখা গেছে, তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশ ফাঁড়ির দায়িত্বে ছিলেন যে পুলিশ সদস্য, তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। পরিস্থিতি এখন স্বাভাবিক হয়েছে। স্থানীয় জনগণকে সঙ্গে নিয়ে আমরা সবার কাছে এই বার্তা পৌঁছে দিয়েছি যে এলাকার আইন-শৃঙ্খলা বজায় রাখতে হবে। '

প্রত্যক্ষদর্শীদের বর্ণনামতে ‘দিল্লি পুলিশ এটা খুবই খারাপ করেছে। তারা নামাজিদের মারল! এখানে এমন ঘটনা আগে কখনো ঘটেনি। ’

এই ঘটনায় কংগ্রেসের রাজ্যসভার সংসদ সদস্য ইমরান প্রতাপগঢ়ি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে লেখেন, 'অভিযুক্ত ওই পুলিশ নিজের মনে কোন ঘৃণা পুষে রেখেছেন! দিল্লি পুলিশকে অনুরোধ ওই পুলিশ সদস্যর বিরুদ্ধে উপযুক্ত ধারায় মামলা দায়ের করা হোক এবং তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হোক। ’

এই রকম আরও টপিক