লোকসভা নির্বাচনের আগে ভারতের নির্বাচন কমিশনারের পদত্যাগ

নির্বাচন কমিশনার অরুন গোয়েল। ছবি: এনডিটিভি

লোকসভা নির্বাচনের আগে ভারতের নির্বাচন কমিশনারের পদত্যাগ

অনলাইন ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে নির্বাচন কমিশনার অরুন গোয়েল পদত্যাগ করেছেন। তার পদত্যাগপত্রটি গ্রহণ করেছেন প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু। প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) তিন সদস্যের কমিশনার বেঞ্চের মধ্যে গত মাসে একজন অবসরে যান। ফলে এখন শুধু প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমারই নির্বাচন সামলানোর দায়িত্বে আছেন।

একটি সূত্র ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভে শনিবার (৯ মার্চ) জানিয়েছিল আগামী সপ্তাহে লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। তবে অরুণ গোয়েল পদত্যাগ করায় এ বিষয়টি ঝুলে গেছে।

১৯৮৫ সালের আইএএস ব্যাচের কর্মকর্তা অরুণ গোয়েল ২০২২ সালের ১৮ নভেম্বর সরকারি চাকরি থেকে পদত্যাগ করেন। এর একদিন পরই তাকে নির্বাচন কমিশনার পদে নিয়োগ দেওয়া হয়।

তার নিয়োগটি উচ্চ আদালতে চ্যালেঞ্জ করা হয়েছিল। ওই সময় আদালত জিজ্ঞেস করেছিলেন, অরুণকে নির্বাচন কমিশনার বানাতে ‘কিসের এত তাড়া ছিল। ’

পরবর্তীতে এই পিটিশন খারিজ করে দেন আদালতের দুই সদস্যের বেঞ্চ। ওই সময় আদালত বলেছিলেন, সংবিধানের একটি বেঞ্চ বিষয়টি তদন্ত করেছে কিন্তু তারা অরুণ গোয়েলের নিয়োগ বাতিল করতে চায়নি।

আরও পড়ুন: নামাজিদের লাথি মেরে বরখাস্ত দিল্লি পুলিশের এসআই

ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন অরুন। তাঁরা আরও বলেন, পদত্যাগ না করতে তাঁকে রাজি করানোর চেষ্টা করেছিল সরকার। তবে নিজের সিদ্ধান্তে অনড় ছিলেন তিনি।

স্বাস্থ্যগত কারণে অরুন পদত্যাগ করেছেন বলে গুঞ্জন রয়েছে। তবে ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, অরুনের স্বাস্থ্য ঠিকঠাকই আছে। এক কর্মকর্তা বলেন, শূন্য দুই পদে নির্বাচন কমিশনার নিয়োগের প্রক্রিয়া শুরু করবে সরকার।

নির্বাচন কমিশনার অরুনের পদত্যাগকে ‘খুব খুবই উদ্বেগজন’ বলে মন্তব্য করেছেন তৃণমূল কংগ্রেসের নেতা সাকেত গোখেল। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া পোস্টে তিনি লিখেছেন, এখন প্রধানমন্ত্রী, একজন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিরোধীদলীয় নেতার সমন্বয়ে গঠিত প্যানেল নির্বাচন কমিশনারদের নিয়োগ দেবেন।

news24bd.tv/DHL