হুথির ড্রোন ভূপাতিত করলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ফ্রান্সের যৌথবাহিনী

লোহিত সাগরে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথির ডজনখানেক ড্রোন ভুপাতিত করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের সম্মিলিত বাহিনী।

হুথির ড্রোন ভূপাতিত করলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ফ্রান্সের যৌথবাহিনী

অনলাইন ডেস্ক

লোহিত সাগরে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথির ডজনখানেক ড্রোন ভুপাতিত করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের সম্মিলিত বাহিনী। হুথি কর্তৃক প্রোপেল ফরচুন নামক রণতরীতে হামলা চালানোর পরিপ্রেক্ষিতে ড্রোনগুলো ধ্বংস করা হয়। খবর রয়টার্সের।

শনিবার (৯ মার্চ) টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে হুথির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি ৩৭টি ড্রোনের সাহায্যে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজে হামলা চালানোর বিষয়টি স্বীকার করেন।

অপরদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড হুথির ২৮টি ড্রোন ভূপাতিত করার এবং হুথির হামলায় কোনো ক্ষয়ক্ষতি না হওয়ার কথা জানিয়েছে।

শনিবার সেন্ট্রাল কমান্ড স্থানীয় সময় ভোর ৪টা থেকে ৬টা ৩০ মিনিটের মধ্যে হুথির ওপর হামলা পরিচালনা করার কথা জানিয়েছিল। এক্সে প্রকাশিত এক বার্তায় সেন্ট্রাল কমান্ড জানায়, ড্রোনের সাহায্যে হুথি বাণিজ্যিক জাহাজ এবং মার্কিন রণতরীকে ভয় দেখাচ্ছিল।

আরও পড়ুন: লোহিত সাগরে মার্কিন রণতরীতে হামলার দাবি হুথিদের

এদিকে, ফ্রান্সের সামরিক বাহিনীর দেয়া তথ্যমতে, ফ্রান্সের একটি যুদ্ধজাহাজ এবং কয়েকটিব যুদ্ধবিমানের সাহায্যে হুথির চারটি ড্রোন ভূপাতিত করা হয়েছে।

ফ্রান্সের সামরিক বাহিনীর মতে, ড্রোনগুলো ইউরোপিয়ান মিশনের জাহাজগুলোর ওপর হামলা চালাতে যাচ্ছিলো এবং এগুলো ধ্বংসের মধ্য দিয়ে ট্রু কনফিডেন্স নামক কার্গো জাহাজকে ধ্বংসের হাত থেকে রক্ষা করা গেছে।

লোহিত সাগরে ফ্রান্সের একটি যুদ্ধজাহাজ এবং ডিজিবৌতি ও সংযুক্ত আরব আমিরাতে দেশটির বিমান ঘাঁটিতে বেশকিছু যুদ্ধবিমান নিয়োজিত আছে।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়