আবারও হিলি স্থলবন্দরে এলো ভারতীয় আলু

১ মাস পর আবারও হিলি স্থলবন্দরে এলো ভারতীয় আলু।

আবারও হিলি স্থলবন্দরে এলো ভারতীয় আলু

অনলাইন ডেস্ক

ভরা মৌসুমেও ক্রমেই বাড়ছে আলুর দাম। তাই এক মাস বন্ধের পর দিনাজপুরের হিলি বন্দর দিয়ে আবারও ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। শনিবার (৯ মার্চ) বিকেল সাড়ে ৫টার দিকে ভারতীয় আলু বোঝাই ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করে।

হিলি স্থলবন্দর দিয়ে প্রথম দিনে ভারতীয় তিনটি ট্রাকে ৬৯ টন আলু আমদানি হয়েছে বলে জানা গেছে।

এর আগে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে লোকসানের আশঙ্কায় আলু আমদানি বন্ধ রাখেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের আলু আমদানিকারক কবির হোসেন বাবু বলেন, ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে ৩ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত আলু আমদানি করা হয়। কিন্তু আলু আমদানিতে লোকসান দেখা দেওয়ায় এক মাস আলু আমদানি বন্ধ রাখি। বর্তমানে দেশি আলুর বাজারদর একটু বেশি হওয়ায় বাজার নিয়ন্ত্রণে রাখার জন্য আবারও আলু আমদানি শুরু করেছি।

প্রথম দিনে আমরা ৬৯ টন আলু আমদানি করেছি।

হিলি উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী ইউসুফ আলী বলেন, দেশে আলুর বাজার নিয়ন্ত্রণে রাখতে গত মাসের ১ ফেব্রুয়ারি ভারত থেকে আলু আমদানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। হিলি বন্দরের ৫২ জন আমদানিকারক ৩৫ হাজার টন আলু আমদানির অনুমতি পায়। এরপর ৩ ফেব্রুয়ারি ভারত থেকে আলু আমদানি শুরু করেন আমদানিকারকরা। মাত্র ৪ দিন (৭ ফেব্রুয়ারি) পর্যন্ত আলু আমদানি হয়। এরপর আর কোনো আলু আমদানি হয়নি এ বন্দর দিয়ে। আবার নতুন করে ৫৬ জন আমদানিকারক ১ হাজার ৩৮০ টন আলু আমদানির অনুমতি পেয়েছে।

এ ছাড়াও আমদানিকারক এবং আলু আমদানির সংখ্যা বৃদ্ধি পেতে পারে বলেও জানান তিনি।

news24bd.tv/DHL