আইনজীবী কাজল চারদিনের রিমান্ডে

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে মারামারি

আইনজীবী কাজল চারদিনের রিমান্ডে

অনলাইন ডেস্ক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গণনা নিয়ে হট্টগোল ও মারামারির মামলায় আইনজীবী রুহুল কুদ্দুস কাজলকে চার দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি পেয়েছে পুলিশ।

আজ রোববার (১০ মার্চ) ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুরুল হুদা চৌধুরী রিমান্ডের আদেশ দেন। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করেছিল।

অন্যদিকে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদ্য শেষ হওয়া নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত প্যানেলের সম্পাদক প্রার্থী কাজলের জামিন চেয়ে আবেদন করেছিলেন তার আইনজীবীরা।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, কায়সার কামাল ও মাসুদ তালুকদার।

আইনজীবী কায়সার কামাল বলেন, ‘জামিন আবেদন নামঞ্জুর হয়েছে। চার দিনের রিমান্ডে দেওয়া হয়েছে। রিমান্ড শেষে আবার জামিন আবেদন করা হবে।

উল্লেখ্য, শনিবার (৯ মার্চ) সন্ধ্যা সোয়া সাতটার দিকে রাজধানীর তোপখানা রোডে রুহুল কুদ্দুস কাজলের চেম্বারের (আইনজীবীদের ব্যক্তিগত কার্যালয়) নিচে তাকে গ্রেপ্তার করা হয়। গত ৭ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে দুই দিনের ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে শেষ হলেও ভোট গণনা কখন হবে, তা নিয়ে রাতে মতপার্থক্য তৈরি হয়। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের মনোনীত সম্পাদক প্রার্থী শাহ মঞ্জুরুল হকসহ সাদা প্যানেলের প্রার্থীদের দাবি ছিল ভোট গণনার হোক শুক্রবার ৩টা থেকে। বহিরাগতদের উপস্থিতির কারণে ভোট গণনার পরিস্থিতি নেই উল্লেখ করে তারা এ দাবি জানান।

কিন্তু পরে এ নিয়ে দেখা দেয় দ্বিমত, শুরু হয় বাকবিতণ্ডা। এক পর্যায়ে প্রার্থীদের এজেন্ট-কর্মীদের মধ্যে প্রথমে হাতাহাতি পরে মারামারির ঘটনা ঘটে। এতে আহত হন সহকারী অ্যাটর্নি জেনারেল এস আর সিদ্দিকী সাইফসহ বেশ কয়েকজন আইনজীবী। এ ঘটনায় পরদিন হত্যাচেষ্টার অভিযোগ এনে শাহবাগ থানায় মামলা করেন এস আর সিদ্দিকী সাইফ।

মামলায় আসামি করা হয় ২০ জন আইনজীবীকে। পরে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে সহকারী অ্যাটর্নি জেনারেল কাজী বশির আহমেদসহ পাঁচ আইনজীবীকে গ্রেপ্তার করে পুলিশ। অন্য চারজন হলেন- আইনজীবী ওসমান চৌধুরী, হাসানুজ্জামান, তরিকুল ইসলাম ও এনামুল হক।

শনিবার ঢাকার সিএমএম আদালত তাদের প্রত্যেকের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

news24bd.tv/SHS