আপিলের শর্ত পূরণে ৫০ কোটি টাকা জমা দিলেন ড. ইউনূস

সংগৃহীত ছবি

আপিলের শর্ত পূরণে ৫০ কোটি টাকা জমা দিলেন ড. ইউনূস

অনলাইন ডেস্ক

গ্রামীণ কল্যাণ ট্রাস্টের আয়কর মামলার আপিলের শর্ত পূরণ করতে হাইকোর্টের নির্দেশে ৫০ কোটি টাকা জমা দিয়েছেন ড. মুহাম্মদ ইউনূস। বৃহস্পতিবার (৭ মার্চ) গ্রামীণ ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. ইউনূসের গ্রামীণ কল্যাণকে ১১৯ কোটি টাকা কর পরিশোধ করতেই হবে বলে নির্দেশ দেন হাইকোর্ট। ২০১১-১২ থেকে পরবর্তী পাঁচ অর্থবছরের জন্য প্রতিষ্ঠানটিকে এ আয়কর দিতে হবে।

এর আগে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ ২০১৭-১৮ অর্থবছরে কোম্পানি থেকে আয়কর হিসেবে সরকারের দাবির বৈধতা চ্যালেঞ্জ করে গ্রামীণ কল্যাণের দায়ের করা সাতটি আয়কর রেফারেন্স আবেদনের শুনানি শেষে এ রায় দেন।

জানা গেছে, গ্রামীণ কল্যাণের কাছে ২০১১-১২ থেকে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৫৫৫ কোটি ৯৪ লাখ টাকা আয়কর দাবি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
গ্রামীণ কল্যাণ আয়কর হিসাবে ৪৩৬ কোটি ৬৫ লাখ টাকা পরিশোধ করে। তবে হাইকোর্টের রায়ে প্রতিষ্ঠানটিকে বাকি ১১৯ কোটি ২৯ লাখ টাকাও পরিশোধ করতে বলা হয়েছে।

এদিকে আয়কর রেফারেন্সের আবেদন খারিজ করেছেন হাইকোর্ট।

সংশ্লিষ্ট অডিট রিপোর্টসহ সমস্ত নথি আদালতে উপস্থাপন করা হয়েছে। এখন আপিল বিভাগে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে গ্রামীণ কল্যাণ।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ড. ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ৫০ কোটি টাকা জমা দিয়েই আপিল করার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের স্বাক্ষরের পর ২৪ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়েছিলো।

news24bd.tv/SC