নারীর রাজনৈতিক নেতৃত্ব বিকাশে প্রয়োজন অর্থনৈতিক ক্ষমতায়ন

সংগৃহীত ছবি

নারীর রাজনৈতিক নেতৃত্ব বিকাশে প্রয়োজন অর্থনৈতিক ক্ষমতায়ন

বরগুনা প্রতিনিধি

“নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ” স্লোগানকে সামনে রেখে বাংলাদেশে নারীর রাজনৈতিক নেতৃত্ব বিকাশ ও অর্থনৈতিক ক্ষমতায়ন বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার(১০ মার্চ) বিকালে বরগুনার আরডিএফ মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের আয়োজনে এসভা অনুষ্ঠিত হয়। সভায় জাতীয়তাবাদী দল(বিএনপি) ও জাতীয় পার্টির নারী এবং পুরুষ নেতৃবৃন্দরা এবং নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ অংশ নেন।

মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সভাপতি চিত্তরঞ্জন শীল এর সভাপতিত্বে উক্ত সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের বরগুনা শাখার সাধারণ সম্পাদক হোসনে আরা চম্পা, জাতীয়তাবাদী দল বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক হুমায়ুন হাসান শাহিন, বাংলাদেশ মহিলা পরিষদের সভানেত্রী নাজমা বেগম, বরগুনা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা কাদের, অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের ও সাবেক যুবলীগের সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন সাবু।

 

অনুষ্ঠানে নারী নেতৃরা তাদের অর্থনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ও রাষ্ট্রীয় পর্যায়ে উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। সেই সঙ্গে তাদের নিজ নিজ দলের কাছে নারী নেতৃত্ব বিকাশে অর্থ বরাদ্দের দাবী জানান। এছাড়াও আলোচনায় উঠে আসে, অর্থনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে নারীদের জন্য পর্যাপ্ত প্রশিক্ষণ, মূলধারার রাজনীতিতে ৩৩% নারীদের অংশগ্রহণ নিশ্চিতকরণে দলীয় রোডম্যাপের প্রয়োজনীয়তা ইত্যাদি।

অনুষ্ঠানে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের বরগুনা শাখার সাধারণ সম্পাদক হোসনে আরা চম্পা বলেন, নারী দিবসটা আমরা মুখে পালন করি অথচ বাস্তবে নারীরা সে রকম মূল্যায়ন পাই না।

নারীরা ঠিক মত মূল্যায়ন না পেলে এরকম নারী দিবস পালন করে কি লাভ! নির্বাচনী ক্ষেত্রে দলীয় মনোনয়নের সময় আপনি দেখবেন স্থানীয় নির্বাচনে পুরুষের সমকক্ষ নারী নেত্রী থাকলেও তাদের মনোনয়ন দেওয়া হয় না। আমরা চাই প্রতিটা ক্ষেত্রে পুরুষের পাশাপাশি যোগ্য নারী নেতৃত্ব কে মর্যাদা দেওয়া হোক।

মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সভাপতি চিত্তরঞ্জন শীল বলেন, রাজনৈতিক ক্ষমতায়নের জন্য তার অর্থনৈতিক স্বাবলম্বীতা দরকার। এখনকার সমাজে শুধু অর্থনৈতিকভাবে সচ্ছল বা সফল নারীরাই রাজনীতিতে আসছেন। অর্থনৈতিকভাবে নারীদের সাপোর্ট করা গেলে রাজনীতিতে পুরুষের পাশাপাশি নারীরাও সমান ভূমিকা রাখবেন বলে আমি মনে করি।

নারীর রাজনৈতিক ক্ষমতায়নের জন্য একযুগেরও অধিক সময় ধরে ইউএসএআইডি-এর অর্থায়নে কাজ করে চলেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। বর্তমানে এসপিএল প্রকল্পের আওতায় তারা নারীর রাজনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে এ্যাডভোকেসি করে চলেছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় বারবার চ্যালেঞ্জ হিসেবে উঠে এসেছে নারীদের অর্থনৈতিক স্বাধীনতা ও ক্ষমতায়ন না থাকা। এ বছর নারী দিবসের প্রতিপাদ্য - “নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ” কে উপজীব্য করে এ বছরের আয়োজনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গুরুত্ব দিয়েছে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নকে।

news24bd.tv/DHL