বিএসএমএমইউর ভিসি হলেন দীন মোহাম্মদ নূরুল হক, প্রজ্ঞাপন জারি

বিএসএমএমইউর ভিসি হলেন দীন মোহাম্মদ নূরুল হক, প্রজ্ঞাপন জারি

নিউজ টোয়েন্টিফোর হেলথ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক। আজ সোমবার (১১ মার্চ) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এ আদেশ কার্যকর হবে ২৯ মার্চ ২০২৪ তারিখ হতে।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও আচার্যের অনুমোদনক্রমে 'বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮' এর ১২ ধারা অনুসারে অধ্যাপক ডা. দীন মো. নূরুল হককে,(প্রাক্তন মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকা) নিম্নে বর্ণিত শর্তে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ করা হলো।

শর্তসমূহ হলো :
ক. উপাচার্য হিসেবে তার নিযুক্তির মেয়াদ ৪ (চার) বছর হবে।
খ. উপাচার্য পদে তিনি তার অবসর অব্যবহিত পূর্ব পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন।
গ. তিনি বিধি অনুযায়ী উপাচার্যের পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।
ঘ. উপাচার্য হিসাবে 'বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৬' এর ১৪ ধারা অনুযায়ী তার দায়িত্বাবলী পালন করবেন।


ঙ. মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। জনস্বার্থে জারি করা এ আদেশ ২৯ মার্চ ২০২৪ তারিখ হতে কার্যকর হবে।

অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক নিউজ টোয়েন্টিফোরকে বলেন, ‘জাতির পিতার নামে যে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় তা এক নম্বর হতেই হবে। দেশের প্রত্যেক মানুষেরই এর ওপর প্রত্যাশা রয়েছে। এই প্রত্যাশা পূরণে মাননীয় প্রধামন্ত্রী আমাকে একটা বিশাল দায়িত্ব দিয়েছেন। আমি মনে করি, এখানকার ভিসি হওয়া নিশ্চয়ই এটা বিরাট দায়িত্ব। কোনো অবস্থাতেই আমি এখানে ফেল করতে চাই না। ’

উল্লেখ্য, অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এবং জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক ছিলেন। চিকিৎসাসেবায় অসাধারণ অবদানের জন্য তিনি প্রধানমন্ত্রী কর্তৃক সর্বোচ্চ সম্মাননা ডা. আলীম মেমোরিয়াল অ্যাওয়ার্ড লাভ করেন। বিএসএমএমইউর বর্তমান ভিসি অধ্যাপক শারফুদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। আগামী ২৮ মার্চ অধ্যাপক শারফুদ্দিন আহমেদের মেয়াদ শেষ হচ্ছে।

news24bd.tv/health