পর্তুগালের নির্বাচনে জয় পেলো মধ্য-ডানপন্থী গণতান্ত্রিক জোট

সদ্য সমাপ্ত পর্তুগালের জাতীয় নির্বাচনে সামান্য ব্যবধানে জয়লাভ করেছে মধ্য-ডানপন্থী গণতান্ত্রিক জোট।

পর্তুগালের নির্বাচনে জয় পেলো মধ্য-ডানপন্থী গণতান্ত্রিক জোট

অনলাইন ডেস্ক

সদ্য সমাপ্ত পর্তুগালের জাতীয় নির্বাচনে সামান্য ব্যবধানে জয়লাভ করেছে মধ্য-ডানপন্থী গণতান্ত্রিক জোট। ফলাফল ঘোষণা শেষে দেশ পরিচালনায় অন্তর্ভুক্ত না করলে অস্থিরতা সৃষ্টির হুমকি দিয়েছে নির্বাচনে তৃতীয় স্থানে থাকা চেগা পার্টি। খবর রয়টার্সের।

নির্বাচনে মোট ৯৯ দশমিক ১ শতাংশ ভোট পড়েছে।

আইনসভার ২৩০টি আসনের মধ্যে গণতান্ত্রিক জোট পেয়েছে ৭৯টি আসন এবং দ্বিতীয় অবস্থানে থাকা সমাজতান্ত্রিকরা পেয়েছে ৭৬টি আসন।  
চেগা শব্দের মানে হচ্ছে যথেষ্ট। পরিচ্ছন্ন শাসনব্যবস্থা এবং অভিবাসনবিরোধী নীতির পক্ষে প্রচার চালানো দলটি আইনসভায় ৪৮টি আসন পেয়েছে। নির্বাচনী প্রচারের সময় চেগা পার্টি ভোটারদেরকে পর্তুগাল বাজে অবস্থায়া আছে এবং আবাসন, শিক্ষা, স্বাস্থ্য এবং বিচারব্যবস্থায় তারা পরিবর্তন আনতে চায় বলে প্রভাবিত করতে চেয়েছিল।

আরও পড়ুন: আল কায়েদার শীর্ষ নেতার মৃত্যু

গণতান্ত্রিক জোটের নেতা লুইস মন্টেনিগ্রো রোববার (১০ মার্চ) গণমাধ্যমকে জানান, আমি আশা করি ১৫ মার্চের আগেই প্রেসিডেন্ট মার্সেলো রেবেলো দি সুসা আমাকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানাবেন। আমি আশা করি সোশ্যালিস্ট এবং চেগা পার্টি মিলে জনগণের বাছাই করা সরকারকে ক্ষমতা থেকে দূরে রাখতে কোনো পৃথক জোট গঠন করবে না।

চেগা দলের নেতা আন্দ্রে ভেনচুরা জানান, নির্বাচনের ফলাফল এটাই প্রমাণ করে যে জনগণ গণতান্ত্রিক জোটের সাথে চেগা পার্টির জোট দেখতে চায়।

নির্বাচনের আগে দেশব্যাপী পরিচালিত মতামত জরিপের ফলাফলের সাথে নির্বাচনের ফলাফল অনেকটাই মিলে গেছে। তবে নির্বাচনে গণতান্ত্রিক জোটের অর্জন কিছুটা কম এবং চেগা পার্টির অর্জন অনেক বেশি হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়