রমজানে স্কুল বন্ধ নিয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

প্রতীকী ছবি

রমজানে স্কুল বন্ধ নিয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

অনলাইন ডেস্ক

রমজানের প্রথম দিন থেকে স্কুল বন্ধে হাইকোর্টের আদেশ বহাল রেখেছে চেম্বার আদালত। তবে, এ বিষয়ে আপিল বিভাগ চূড়ান্ত সিদ্ধান্ত শোনাবে আগামীকাল মঙ্গলবার (১২ মার্চ)। ফলে, রমজানের প্রথম দিন মঙ্গলবার স্কুল খোলা না বন্ধ তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত জানতে চাওয়া হয় জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়েররের কাছে।

মঙ্গলবার স্কুল খোলা না বন্ধ, তা নিয়ে সরাসরি উত্তর না দিলেও বলেন, আদালত যেভাবে বলেছেন, সেভাবে চলতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। সোমবার যেহেতু আপিল বিভাগ চূড়ান্ত সিদ্ধান্ত দেননি, তাই হাইকোর্টের আদেশ বহাল থাকবে এমনটা ধরে নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আদালতের আদেশ মানবে।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি এক প্রজ্ঞাপনে রমজান মাসে ১৫ দিন সরকারি-বেসরকারি নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্তের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়। এরপর রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম চালু থাকবে বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও।

কিন্তু পরে ২৫ ফেব্রুয়ারি রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আইনজীবী মো. ইলিয়াছ আলী মন্ডল।

রিটে প্রাথমিক ও গণশিক্ষা সচিব, শিক্ষা সচিব, উপসচিব প্রাথমিক ও গণশিক্ষা সচিব, উপসচিব শিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি), শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালককে বিবাদী করা হয়।

গত রোববার (১০ মার্চ) রমজানের প্রথম দিন থেকে স্কুল বন্ধ রাখার আদেশ দেন হাইকোর্ট। রিটকারীর পক্ষের জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ এ প্রসঙ্গে জানান, রমজানে প্রাথমিক স্কুল ১০ দিন এবং হাইস্কুল ১৫ দিন খোলা রেখে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন দুইমাসের জন্য স্থগিত করার পাশাপাশি রুল জারি করেছেন হাইকোর্ট।

পরে হাইকোর্টের এ আদেশের বিপক্ষে সোমবার সকালে আপিল করে রাষ্ট্রপক্ষ। বিকেলে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশ বহাল রাখেন। পাশাপাশি মঙ্গলবার আপিল নিষ্পত্তি করা হবে বলেও জানান তিনি।

news24bd.tv/কেআই