চীনা গবেষণা জাহাজ ভারতের উপকূলে

সংগৃহীত ছবি

চীনা গবেষণা জাহাজ ভারতের উপকূলে

অনলাইন ডেস্ক

ভারতের উপকূলে চীনা গবেষণা জাহাজ লক্ষ্য করা গেছে বলে জানিয়েছেন ভারতীয় এক নিরাপত্তা কর্মকর্তা। এই নিয়ে দুই মাসের মধ্যে দ্বিতীয় বারের মতো ভারতীয় উপকূলে চীনা গবেষণা জাহাজ দেখা গেল।

এক ভারতীয় নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, ভূ-গোয়েন্দা গবেষক এবং জাহাজ ট্র্যাকিং তথ্য অনুসারে, জিয়াং ইয়াং হং ০১ নামের একটি চীনা জাহাজ সপ্তাহান্তে ভারতের পূর্ব উপকূলে লক্ষ্য করা গেছে। এর আগে, গত মাসে মালদ্বীপের একটি বন্দরে একইভাবে একটি চীনা জাহাজকে নোঙ্গর ফেলতে দেখা যায়।

দুটি জাহাজই চীনের প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের মালিকানাধীন।

এদিকে চীন জানিয়েছে, জাহাজগুলো শুধুমাত্র শান্তিপূর্ণভাবে সমুদ্রস্তরের বৈজ্ঞানিক সমীক্ষা চালানোর কাজে ব্যবহার করা হচ্ছে। এ নিয়ে যে কোনো ধরনের উদ্বেগকে ভিত্তিহীন বলেও মন্তব্য করেছে দেশটি।

তবে ভারতীয় কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, চীনা জাহাজগুলো বৈজ্ঞানিক গবেষণার পাশাপাশি এমন সব তথ্যও সংগ্রহ করতে পারে যা সাবমেরিন মোতায়েনের জন্য চীনের সামরিক বাহিনীর কাজে লাগতে পারে।

আরও পড়ুন: ভারতে কার্যকর হলো সংশোধিত নাগরিকত্ব আইন

ভূ-স্থানিক গোয়েন্দা বিশেষজ্ঞদের একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক দ্য ইন্টেল ল্যাবের একজন গবেষক ড্যামিয়েন সাইমন রোববার (১২ মার্চ) সন্ধ্যায় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে করা একটি পোস্টে তিনি জানান, সর্বশেষ চীনা জাহাজটি বঙ্গোপসাগর অঞ্চলে প্রবেশ করেছে।

এই ঘটনায় চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে মন্তব্যের অনুরোধ জানানো হলেও তাদের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। (সূত্র: রয়টার্স) 

news24bd.tv/SC