৬০ টাকার বেগুন এখন ১২০, ৩০ টাকার লেবু ৯০

৬০ টাকার বেগুন এখন ১২০, ৩০ টাকার লেবু ৯০

অনলাইন ডেস্ক

পবিত্র রমজান মাসে অন্যান্যা দেশে যখন পণ্যের দাম কমায় হিড়িক পড়ে যায়, উল্টো তখন বাংলাদেশে। রোজায় মানুষের নিয়মিত ব্যবহার করা পণ্যের দাম বাড়ছে হুহু করে। এর মধ্যে বেগুনি তৈরি কাজে ব্যবহৃত বেগুন এবং শরবত তৈরির কাজে ব্যবহৃত লেবুর দাম শুনে ঘাম ছুটে যাচ্ছে ক্রেতাদের।

জানা গেছে, একদিনের ব্যবধানে কেজিতে বেগুনে দাম বেড়েছে ৪০ থেকে ৬০ টাকা।

এছাড়া যেসব লেবু ৩০ টাকা হালিতে বিক্রি হয়েছে, সেগুলো গত রাত থেকে বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকার মধ্যে। এতে একদিকে যেমন সাধারণ মানুষকে অসহায় আত্মসমর্পণ করতে হচ্ছে, তেমনি ইফতারের আয়োজনেও হিমশিম অবস্থা অনেকের।

আজ মঙ্গলবার (১২ মার্চ) রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে এমন অবস্থা দেখা গেছে।

বাজারে ভালোমানের গোল বেগুন (তাল বেগুন) বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজিতে।

একদিন আগে এ বেগুন বিক্রি হয়েছে ৬০ থেকে ৮০ টাকা কেজিতে। অপরদিকে লম্বা বেগুন কিনতে কেজিপ্রতি গুনতে হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। যা একদিনের ব্যবধানে বেড়েছে ৪০ থেকে ৬০ টাকা।

শুধু কাঁচাবাজারেই নয়, সুপারশপেও বেগুনের বাড়তি দাম দেখা গেছে। দেশের একটি সুপার চেইন শপে সবুজ গোল বেগুন কেজিপ্রতি ৯০ টাকা এবং লম্বা বেগুন কেজিপ্রতি ৯৫ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

এদিকে, ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, খুচরা বাজারে আকারভেদে প্রতি হালি লেবুর দাম পড়ছে ৩০ থেকে ১৪০ টাকা। অথচ একই লেবু গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৫ থেকে ৭০ টাকায়। মূলত, রমজান আসতেই বাড়তি দাম হাঁকাচ্ছে একটি অসাধু চক্র।  

ক্রেতাদের অভিযোগ, কাউকে কিছু বলে লাভ নেই। নিউজ হবে, কথা হবে, কিন্তু দাম তো কমবে না। এদিকে, খুচরা বিক্রেতারা বলছেন, কাঁচাবাজারের অবস্থা প্রতিদিনই বদলায়। তবে রমজানে বেগুনের দাম অনেক বেড়েছে। এতে তাদের কিছু করার নাই। সব আড়তদারদের হাতে।

news24bd.tv/SHS 

এই রকম আরও টপিক