পঞ্চগড়ে রঙিন কপি চাষ

পঞ্চগড়ে রঙিন কপি চাষ

পঞ্চগড়ে রঙিন কপি চাষ

অনলাইন ডেস্ক

পঞ্চগড় জেলায় প্রথমবারের মতো চাষ হয়েছে রঙিন ফুলকপি ও বাঁধাকপি। কৃষকরা জেলা কৃষি বিভাগের সহযোগিতায় এবারেই প্রথম রঙিন কপি চাষ শুরু করেন। চাহিদা ও বাজার মূল্য ভালো পাওয়ায় আগামীতে আরও বেশি জমিতে চাষ করা হবে বলে জানান তারা।  

অন্যান্য প্রচলিত কপির চেয়ে রঙিন কপি দেখতে আকর্ষণীয় ও পুষ্টিগুণ সমৃদ্ধ।

রাসায়নিক সার ব্যবহার না করে, জৈব সার দিয়ে ফুলকপি ও বাঁধাকপি চাষ করা হয়েছে। বাজারে প্রতি পিস রঙিন কপি আকার ভেদে ৪০ থেকে ৪৫ টাকা করে বিক্রি করছেন কৃষকেরা। প্রচলিত কপির চেয়ে রঙিন কপির চাহিদা বেশি, পাশাপাশি দ্বিগুণ দাম হওয়ায় আগামীতে এর চাষ বৃদ্ধি করবেন বলে জানায় কৃষকেরা।

ভৌগোলিক অবস্থার কারণে দেশের অন্য জেলা থেকে পঞ্চগড়ের মাটি আবহাওয়া ভিন্ন হওয়ার কারণে অর্থকরী ফসল ধান, পাট, গম, ভূট্টার আবাদে উৎপাদন খরচ বেশি হচ্ছে।

এখানকার মাটিতে পাথর এবং বালির আধিক্য বেশি হওয়ার কারণে সেচ’র বিষয়টিও কৃষকের জন্য বিড়ম্বনা। এসব কিছু বিবেচনায় রেখে আধুনিক ব্যবস্থায় নতুন জাতের লাভজনক ফসল উৎপাদনে আগ্রহী পঞ্চগড়ের কৃষকেরা। গতানুগতিক কৃষি থেকে বেড়িয়ে এসে লাভজনক কৃষিতে ঝুঁকে পড়েছেন তারা।  

বাজারে চাহিদা ও ভালো দাম থাকায় তাদের দেখাদেখি অন্যান্য কৃষকেরাও নতুন জাতের এই রঙিন কপি চাষে আগ্রহী হচ্ছেন। অনেকে প্রস্তুতি নিচ্ছেন আগামী মৌসুমে এই ভিন্ন জাতের কপির আবাদ করার।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক শাহ আলম মিঞা জানান, এ বছরেই প্রথম ৭ একর জমিতে রঙিন কপি চাষ করা হয়েছে। এই চাষে কোন রাসায়নিক সার ব্যবহার হয় না। সাধারণ ফুলকপির তুলনায় এই কপিতে নানা ধরনের ঔষধি ও পুষ্টিগুণ রয়েছে, স্বাদও ভাল। বাজারে চাহিদা ও ভালো দাম পাওয়ায় কৃষকরা এ কপি চাষে আগ্রহী হচ্ছেন।  আগামীতে এর চাষ আরও সম্প্রসারিত করার জন্য কৃষকদের উৎসাহী করা হচ্ছে।  

news24bd.tv/aa