জিম্মি ২৩ নাবিককে ফিরিয়ে আনতে কাজ করছে সরকার

সোমালিয়ার জলদস্যুদের কবলে বাংলাদেশি জাহাজ

জিম্মি ২৩ নাবিককে ফিরিয়ে আনতে কাজ করছে সরকার

অনলাইন ডেস্ক

২৩ নাবিকসহ সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়েছে বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ। মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে ভারত মহাসাগরে জাহাজটি জলদস্যুদের কবলে পড়ে। জাহাজ মালিক কেএসআরএম কর্তৃপক্ষের দাবি, আটক প্রত্যেক নাবিক নিরাপদে আছেন। এদিকে, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানান, আন্তর্জাতিক সমুদ্রসীমা হওয়ায় খানিকটা জটিলতা থাকলেও প্রত্যেক নাবিককে ফিরিয়ে আনতে কাজ করছে সরকার।

 

বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ কয়লা নিয়ে মোজাম্বিক থেকে দুবাইয়ের দিকে যাচ্ছিল। এ সময় জাহাজটিতে ছিল ২৩ নাবিক। ভারত মহাসাগরে এসে বাধে বিপত্তি। হামলা চালায় সোমালিয়ার জলদস্যুরা।

জাহাজে থাকা এক নাবিক জানান, রমজান মাস হওয়ায় তাদের কোনো অত্যাচার করেনি জলদস্যুরা। আর জাহাজের মালিক প্রতিষ্ঠানের সাথে তাদের যোগাযোগ হচ্ছে বলেও জানান তিনি।

দস্যুদের কবলে পড়ার জাহাজটির মালিক প্রতিষ্ঠান কেএসআরএম-এ সংবাদ পায় দুপুর ১টায়। প্রতিষ্ঠানটির মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম জানান, ২৩ নাবিকদের সবাই নিরাপদে আছেন। তাদের একটি কক্ষে আটকে রাখা হয়েছে।  

এ বিষয়ে যোগাযোগ করা হলে নৌ পরিবহন প্রতিমন্ত্রী জানান, জলদস্যুদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। আটক নাবিকদের ছাড়াতে সব ধরনের ব্যবস্থা নেবে সরকার।

এর আগে ২০১০ সালে বাংলাদেশি জাহাজ এমভি জাহান মনি সোমালিয়ার জলদ্যুদের কবলে পড়ে। ২৬ নাবিকসহ সেই জাহাজটি মুক্তি পেতে সময় লাগে ৩ মাস।

news24bd.tv/আইএএম