যেভাবে যত্ন নেবেন কিবোর্ড-মাউসের

প্রতীকী ছবি

যেভাবে যত্ন নেবেন কিবোর্ড-মাউসের

অনলাইন ডেস্ক

কম্পিউটার ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। অফিস থেকে শুরু করে লেখাপড়ার কাজে কম্পিউটারের যেকটি ইনপুট ডিভাইস আছে তার মধ্যে সর্বাধিক ব্যবহৃত হয়য় কিবোর্ড এবং মাউস। এই দুটি ডিভাইস ছাড়া কম্পিউটারে কাজ প্রায় অসম্ভব। এগুলোর কোনো একটি অকেজো হলেই পড়তে হয় বিপদে।

তাই জেনে নিন কীভাবে কম্পিউটারে অত্যাবশ্যকীয় এই দুটি অঙ্গের যত্ম নেবেন।

পরিষ্কার পরিচ্ছন্নতা

কিবোর্ড এবং মাউস পরিষ্কার করতে মোটা ব্রাশ ব্যবহার করুন। ব্রাশটি অবশ্যই পুরোপুরি শুকনো হতে হবে। সেক্ষেত্রে ভ্যাকুয়াম ক্লিনার বা এয়ার ব্লোয়ার ভালো কাজে আসে।

তারের সুরক্ষা
কিবোর্ড এবং মাউসের সাথে যুক্ত তারের যত্ম নিন। কোনো অবস্থাতেই তার যেনো অতিরিক্ত বেঁকে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। তারে প্যাঁচ লাগলে টাইপো হওয়ার আশঙ্কা থাকে।

তরল জাতীয় পদার্থ এড়িয়ে চলুন

অনেকেই কম্পিউটারে দীর্ঘক্ষণ কাজ করেন। সেক্ষেত্রে কফি বা চা যেনো কোনো অবস্থাতেই কীবোর্ড বা মাউসে না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এতে করে অভ্যন্তরীণ ত্রুটি হতে পারে।

কাভারের ব্যবহার

ধূলাবালি প্রতিরোধে ব্যবহার শেষে পলি কভার কিংবা কার্ডবোর্ড-কভার ব্যবহার করলে ভালো হয়।

হালকাভাবে চাপুন

মাউস কিংবা কিবোর্ড যেটাই ব্যবহার করবেন মনে রাখবেন সেগুলোর ব্যবহার এবং স্থায়িত্ব আপনার উপরই নির্ভর করছে। সেক্ষেত্রে হালকা হাতে কিবোর্ড কিংবা মাউস চাপুন। অনেকেই বেশি জোরে এগুলো ব্যবহার করতে গিয়ে যন্ত্রাংশগুলোর ক্ষতিসাধন করে ফেলেন।

খাদ্য দ্রব্য থেকে নিরাপদ রাখুন
কাজের চাপে অনেকেই খাবার নিয়ে বসেন কম্পিউটারের সামনে। কিন্তু সাবধান থাকতে হবে এই খাবারগুলো যাতে কিবোর্ডের বাটনে না ঢুকে পড়ে। কারণ এতে করে পোকামাকড় সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়।

news24bd.tv/এসসি

এই রকম আরও টপিক