ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ান: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ান: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

পবিত্র রমজান মাসে ইফতার পার্টি না করার সিদ্ধান্ত জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইফতার পার্টি না করে সেই টাকা দিয়ে সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি। বুধবার (১৩ মার্চ) মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

এছাড়া এ দিন প্রধানমন্ত্রী আট বিভাগে কৃষিপণ্যের জন্য আধুনিক সংরক্ষণাগার করারও নির্দেশ দেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

মো. মাহবুব হোসেন জানান, সড়ক পরিবহন সংশোধন আইন ২০২৪ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আইনের কয়েকটি ধারায় দণ্ড কমানো হয়েছে। তিনি বলেন, খসড়ায় জামিনযোগ্য কিছু অপরাধ অজামিনযোগ্য করা হয়েছে।

সচিব জানান, ৬৯ ধারায় ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত ভুল তথ্য দিলে আগে ২ বছর কারাদণ্ড আর ৫ লাখ জরিমানা ছিল, এখন করা হয়েছে ২ বছর ৩ লাখ টাকা জরিমানা।

মাহবুব হোসেন জানান, ১২ ধারায় লাইসেন্স বাতিল হওয়ার পরও গাড়ি চালালে ৩ মাস কারাদণ্ড ২৫ হাজার টাকা জরিমানা ছিল আগে। এখন ৩ মাস কারাদণ্ড ১৫ হাজার টাকা জরিমানা।

নতুন আইনে লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ড্রাইভার এবং সুপারভাইজারের জন্য ১ মাস কারাদণ্ড আর ৫ হাজার টাকা জরিমানার বিধান থাকবে। একই সাথে ৮০ ধারা অনুযায়ী নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নিলে ১ মাসের কারাদণ্ড ১০ হাজার টাকা জরিমানা করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ৮৫ ধারায় সরকার কর্তৃক নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নিলে ৩ মাসের সাজা ২৫ হাজার টাকা জরিমানা। আগে ছিল ৬ মাসের সাজা ৫০ হাজার টাকা জরিমানা।

তিনি বলেন, নির্দিষ্ট টার্মিনালের বাইরে গিয়ে যাত্রী এবং মালামাল উঠানামা করলে তার বিরুদ্ধে চাঁদাবাজির মামলা হবে। ট্রাফিক আইন না মানলে ৩ হাজার টাকা জরিমানা হবে। আগে ছিল ১০ হাজার টাকা।

৮৬ ধারা অনুযায়ী, অতিরিক্ত মালামাল বহন করলে ১ লাখ টাকা জরিমানা, ১ বছরের সাজা হবে। আগে ছিল ২ লাখ টাকা জরিমানা, ২ বছরের কারাদণ্ড।

সচিব জানান, দূষণের সাজা হলো ১ মাসের এবং ১০ হাজার টাকা জরিমানা। আগে ছিল ৩ মাস ২৫ হাজার টাকা জরিমানা।

এছাড়া মোটরযান মালিকরা বিমা না করলে ৩ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। জামিন অযোগ্য ছিলো ৮৪, ৯৮ ও ১০৫ ধারা। এখন ৮৪ ধারা জামিনযোগ্য করা হয়েছে। মোটরযানের কারিগরি নির্দেশ ভঙ্গ করলে আগে অজামিনযোগ্য ছিল এখন জামিনযোগ্য করা হয়েছে। সেইসাথে ৩ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ১০৫ ধারা হলো গুরুতর আহত বা প্রাণহানি হলে অজামিনযোগ্য। আগে এই ধারাটি জামিনযোগ্য ছিল।

news24bd.tv/আইএএম