জার্মানির সহায়তায় গাজা থেকে ৬৮ শিশু উদ্ধার

ফাইল ছবি

জার্মানির সহায়তায় গাজা থেকে ৬৮ শিশু উদ্ধার

অনলাইন ডেস্ক

গাজার একটি দাতব্য কেন্দ্র থেকে শিশু ও কর্মীদের পশ্চিম তীরে সরিয়ে নিতে সহযোগিতা করেছে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এই স্থানান্তরে ক্ষুব্ধ হয়েছেন ইসরায়েলের উগ্র ডানপন্থি রাজনীতিবিদেরা। খবর ডয়চে ভেলের।

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় সংবাদমাধ্যমকে জানিয়েছে, সোমবার ৬৮ জন শিশুর পাশাপাশি ১১ জন কর্মী এবং তাদের পরিবারের সদস্যদের রাফার এসওএস চিলড্রেনস ভিলেজ থেকে পশ্চিম তীরের বেথলেহেমে ‘‘অস্থায়ীভাবে সরিয়ে নেয়া হয়েছে।

পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র জানান, রাফাতে পরিচালিত দাতব্য কেন্দ্রটির জন্য সহযোগিতা চেয়ে নভেম্বরের মাঝামাঝি জার্মান পররাষ্ট্রমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছিল এসওএস চিলড্রেনস ভিলেজ নামের এনজিওটি।

ওই মুখপাত্র সংবাদমাধ্যমকে আরো বলেন, আমাদের এই নিবিড় প্রচেষ্টা শেষ পর্যন্ত সফল (সোমবার) হয়েছে বলে স্বস্তি লাগছে এবং এর সঙ্গে জড়িত সবাইকে আমরা ধন্যবাদ জানাতে চাই।

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে ১০ লাখেরও বেশি শরণার্থী আশ্রয় নিয়েছে। জনাকীর্ণ আশ্রয়কেন্দ্র ও তাঁবুর নিচে কোনো রকম দিন কাটাচ্ছেন তারা।

ইসরায়েলি চেকপয়েন্ট এবং ওই উপত্যকায় ইসরায়েলের চলমান সামরিক অভিযানের কারণে গাজায় সাহায্য পৌঁছানো বাধাগ্রস্ত হয়েছে। দাতব্য সংস্থাগুলো জানিয়েছে, সেখানে মজুত খাদ্য ও সরবরাহ দ্রুত ফুরিয়ে যাচ্ছে।

এদিকে, রাফাতে থাকা হামাস সদস্যদের নির্মূল করতে অভিযান চালানোর কথা বলে আসছে ইসরায়েল। কিন্তু সেখানে পূর্ণমাত্রায় হামলা করা হলে গুরুতর মানবিক বিপর্যয়ের ঘটতে পারে বলে সতর্ক করে আসছে যুক্তরাষ্ট্র এবং জার্মানির মতো দেশগুলো। ইসরায়েল আরো জানিয়েছে, যে-কোনো সামরিক অভিযানের আগে রাফা শহরের কিছু অংশ খালি করার পরিকল্পনা নিয়ে কাজ করছেন তারা।

news24bd.tv/DHL