ট্রাম্প-বাইডেনের মনোনয়ন নিশ্চিত

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প-বাইডেনের মনোনয়ন নিশ্চিত

অনলাইন ডেস্ক

আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এতে প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির ৭০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো সাবেক ও বর্তমান প্রেসিডেন্টের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে। খবর রয়টার্সের।

 

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উভয়ই মঙ্গলবার নিজ নিজ দল থেকে প্রার্থীতা নিশ্চিত করেছেন। দলীয় মনোনয়ন পেতে বাইডেনের ১,৯৬৮ ডেলিগেট প্রয়োজন ছিল। এডিসন রিসার্চ থেকে বলা হয়, মঙ্গলবার রাতে জর্জিয়ায় প্রাইমারির ফলাফল আসতে শুরু করলেই এই সংখ্যা পেরিয়ে যান বাইডেন। এ রাতে মিসিসিপি, ওয়াশিংটন স্টেট, দ্য নর্দান মারিয়ানা আইল্যান্ডস এবং বিদেশে বসবাস করা ডেমোক্র্যাটদের ভোটের ফলাফলও আসছে।

বাইডেনের মনোনয়নের পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বিপাবলিকানরদের পক্ষ থেকে নিজের মনোনয়োন চূড়ান্ত করেছেন। এ মনোনয়নের জন্য এক হাজার ২১৫ ডেলিগেট নিশ্চিত করেছেন তিনি। জর্জিয়াসহ চার অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচন থেকে প্রতিনিধিদের সমর্থন পাওয়ার মাধ্যমে তার মনোনয়ন নিশ্চিত হয়েছে। তবে তার বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনে ফল পাল্টে দেওয়ার অভিযোগ রয়েছে।

মনোনয়ন নিশ্চিত করার পর ৮১ বছর বয়সী বাইডেন এক বিবৃতিতে বলেন, ভোটারদের এখন এই দেশের ভবিষ্যৎ নিশ্চিত করতে হবে। আমরা এখন উঠে দাঁড়াব ও আমাদের গণতন্ত্রকে রক্ষা করব; নাকি নষ্ট হয়ে যেতে দেব- তা ভোটারদের নিশ্চিত করতে হবে। আমরা কি আমাদের স্বাধীনতাকে বেছে নেয়ার এবং রক্ষা করার অধিকার ফিরিয়ে দেব, নাকি চরমপন্থিদের কেড়ে নিতে দেব- তাও ঠিক করতে হবে।
 
অন্যদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও পোস্ট করে ট্রাম্প বলেছেন, এখন উদযাপন করার সময় নেই। বরং তিনি এখন বাইডেনকে হারানোর দিকে মনোযোগ দিতে চান।

news24bd.tv/DHL