চরাঞ্চলের জীবনমান উন্নয়নে জরুরি পদক্ষেপ প্রয়োজন: স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

চরাঞ্চলের জীবনমান উন্নয়নে জরুরি পদক্ষেপ প্রয়োজন: স্থানীয় সরকারমন্ত্রী

অনলাইন ডেস্ক

চরাঞ্চলের জীবনমান উন্নয়ন এবং সেখানকার কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে জরুরি পদক্ষেপ প্রয়োজন বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। বুধবার (১৩ মার্চ) রাজধানীর একটি হোটেলে ‘চরাঞ্চলের টেকসই অবকাঠামো: বর্তমান প্রেক্ষিত, প্রতিবন্ধকতা ও উত্তরণের পথ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, পলিমাটি সঞ্চিত চরাঞ্চলে উৎপাদিত বিভিন্ন ফসল এবং প্রাণিসম্পদ আধুনিক প্রযুক্তির আওতায় আনা গেলে বাংলাদেশের খাদ্য নিরাপত্তা অনেকাংশে নিশ্চিত হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে ৮ হাজার ৩১৫ বর্গমিটার চরভূমিতে প্রায় ৮০ লাখ মানুষ বসবাস করেন।

দেশের মূল ভূখণ্ড আর বাড়বে না, কিন্তু চরাঞ্চলে আমাদের ভূখণ্ড দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিরূপ জলবায়ু অভিঘাতের প্রাথমিক ধাক্কা প্রথমেই চরাঞ্চলের ওপর আসে বলে সঠিক জরিপ ও গবেষণার মাধ্যমে চর উপযোগী অবকাঠামো স্থাপন করতে হবে।

আরও পড়ুন: গাজীপুরে সিলিন্ডার থেকে গ্যাস লিক হয়ে দগ্ধ ৩৪

চরে উৎপাদিত বিভিন্ন কৃষিপণ্যের বিপণন ব্যবস্থা শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, দেশ-বিদেশে অর্গানিক সবজির প্রচুর চাহিদা রয়েছে। চরে বিভিন্ন রকমের অর্গানিক সবজি এবং ফসল চাষের সম্ভাবনা আমাদেরকে কাজে লাগাতে হবে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, চরের উন্নয়নের সঙ্গে বাংলাদেশের সামষ্টিক অর্থনৈতিক ভবিষ্যৎ জড়িত। তাই চরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা উন্নত হলে তা দেশের কৃষিক্ষেত্রসহ অর্থনীতিতে ভূমিকা রাখবে।

সেমিনারে সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব মোসাম্মৎ হামিদা বেগম। স্বাগত বক্তব্য দেন এমফোরসি প্রকল্পের টিম লিডার আব্দুল আওয়াল, এমফোরসি প্রকল্পের পরিচালক ড. মো. আব্দুল মাজিদ প্রামাণিক সূচনা বক্তব্য দেন, জাতীয় চর অ্যালায়েন্স ও উন্নয়ন সমন্বয়ের সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

news24bd.tv/ab