পর্যটন খাতের উন্নয়নে জাপানের সহযোগিতা কাম্য: পর্যটনমন্ত্রী

বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে জাপানকে সহযোগিতা করার অনুরোধ জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

পর্যটন খাতের উন্নয়নে জাপানের সহযোগিতা কাম্য: পর্যটনমন্ত্রী

অনলাইন ডেস্ক

বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে জাপানকে সহযোগিতা করার অনুরোধ জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান। বুধবার (১৩ মার্চ) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে বৈঠককালে তিনি এ আহ্বান জানান।

পর্যটনমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ বিনিয়োগের উত্তম পরিবেশ নিশ্চিত করেছে। এছাড়াও আমরা অভ্যন্তরীণ পর্যটক বৃদ্ধির পাশাপাশি বিদেশি পর্যটক আকর্ষণে নানাবিধ ব্যবস্থা গ্রহণ করেছি।

তাই আমাদের অকাঠামো উন্নয়ন এবং নতুন পর্যটনকেন্দ্র নির্মাণে জাপানি বিনিয়োগ একটি লাভজনক উদ্যোগ হতে পারে।

এ সময় সরকারের পক্ষ থেকে জাপানি বিনিয়োগকারীদের সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন মন্ত্রী।

আরও পড়ুন: গাজীপুরে সিলিন্ডার থেকে গ্যাস লিক হয়ে দগ্ধ ৩৪

ফারুক খান বলেন, বাংলাদেশ এবং জাপানের মধ্যে বর্তমানে কৌশলগত বন্ধুত্ব বিদ্যমান। জাপান বাংলাদেশের পরীক্ষিত উন্নয়ন অংশীদার।

জাপান ইতোমধ্যে আমাদের এভিয়েশন খাতের উন্নয়নে কাজ করছে। শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণে অর্থায়ন করেছে জাইকা। এভিয়েশন খাতে সহযোগিতা আরও শক্তিশালী করার পাশাপাশি বাংলাদেশের পর্যটন উন্নয়নে দুই দেশের একত্রে কাজ করার আরও সুযোগ রয়েছে।

জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে অংশীদার হতে পেরে জাপান আনন্দিত। তৃতীয় টার্মিনাল নির্মাণকাজে বাংলাদেশের সঙ্গে একত্রে কাজ করার অভিজ্ঞতা চমৎকার। আমি আশা করি দ্রুতই তৃতীয় টার্মিনালের পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হবে। পাশাপাশি বিমানের ঢাকা-নারিতা সরাসরি ফ্লাইট ইতোমধ্যে জাপানের যাত্রীদের মধ্যে ইনফ্লাইট সেবা নিয়ে ইতিবাচক মনোভাব তৈরি করেছে।

রাষ্ট্রদূত আরও বলেন, পর্যটনে জাপানি বিনিয়োগের বিষয়ে বাংলাদেশের সুনির্দিষ্ট প্রস্তাব জাপান আন্তরিকতার সঙ্গে ভেবে দেখবে। আমরা বিশ্বাস করি, এভিয়েশনের পাশাপাশি পর্যটন শিল্পে দুই দেশ একত্রে কাজ করার ফলে বাংলাদেশ ও জাপানের জনগণের মধ্যকার বন্ধুত্ব আরও দৃঢ় হবে।

news24bd.tv/ab