সকল যানবাহনের জন্য বাধ্যতামূলক করা হচ্ছে বীমা

সংগৃহীত ছবি

সকল যানবাহনের জন্য বাধ্যতামূলক করা হচ্ছে বীমা

অনলাইন ডেস্ক

সড়ক পরিবহন সংশোধন আইন, ২০২৪-এর খসড়ায় সব যানবাহনের বীমা করার বিধান রাখা হয়েছে। এসব যানবাহনের মধ্যে মোটরসাইকেল, প্রাইভেট কার, বাস এবং ট্রাকসহ সড়কে চলাচলকারী সব ধরণের গাড়ির জন্য বীমা করা বাধ্যতামূলক করা হচ্ছে।

বুধবার (১৩ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সড়ক পরিবহন সংশোধন আইন, ২০২৪-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন ব্রিফিংয়ে জানান, বীমা না করলে মোটরযানের মালিকদের তিন হাজার টাকা জরিমানা গুনতে হবে, খসড়া আইনে এমন ধারা রাখা হয়েছে।

সড়ক পরিবহন আইন সংশোধন করে বিমাবিষয়ক একটি উপধারা সংযোজনের সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। উপধারাটিতে বলা হয়েছে, ‘যদি কোনো ব্যক্তি ৬০(২) ধারার বিধান লঙ্ঘন করেন, তাহলে তা হবে একটি অপরাধ এবং এ অপরাধের জন্য তিনি অনধিক তিন হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডিত হবেন। ’

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের ১ মার্চ অনুষ্ঠিত জাতীয় বীমা উদ্বোধনী অনুষ্ঠানে বলেছিলেন, বিমা না থাকা কোনো যানবাহন যাতে চলতে না পারে। প্রধানমন্ত্রী সেদিন বলেছিলেন, বিমা ছাড়া কোনো যানবাহন যাতে না চলতে পারে সে ব্যাপারে আমাদের দৃষ্টি দিতে হবে।

এদিকে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে জানিয়েছে, বিমা বাধ্যতামূলক না হওয়ায় প্রতিবছর এসব গাড়ি থেকে ৮৭৮ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার।

news24bd.tv/এসসি