ইউক্রেনকে ৫ বিলিয়ন ইউরো দিচ্ছে ইইউ

ইউক্রেনকে ৫ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিতে রাজি হয়েছে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো।

ইউক্রেনকে ৫ বিলিয়ন ইউরো দিচ্ছে ইইউ

অনলাইন ডেস্ক

ইউক্রেনকে ৫ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিতে রাজি হয়েছে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো। বুধবার (১৩ মার্চ) ব্রাসেলসে ইউরোপিয়ান শান্তি তহবিল সংক্রান্ত এক সভায় ইইউভুক্ত ২৭টি দেশের রাষ্ট্রদূতেরা এই সহায়তার ব্যাপারে সম্মতিতে পৌঁছান। খবর আল জাজিরার।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রকাশিত এক বার্তায় ইইউর বোইদেশিক নীতির প্রধান জোসেফ বোরেল জানান, বার্তাটি পরিষ্কার এবং তা হলো আমরা ইউক্রেনকে সমর্থন করতে যা যা লাগে তাই করবো।

ইউক্রেন যদি তহবিল ব্যবহার করতে না পারে তবে এর অর্থ ইইউর অন্যান্য দেশের কাছে যাবে- এ মর্মে একটি ক্যাশব্যাক ব্যবস্থার অংশ হিসেবে এই অর্থ সহায়তা পেতে যাচ্ছে দেশটি।

ইউরোপিয়ান প্রতিরক্ষা সরঞ্জামের অন্যতম পৃষ্ঠপোষক ফ্রান্স শুধুমাত্র ইউরোপে প্রস্তুতকৃত অস্ত্রগুলোকেই এই তহবিলের মাধ্যমে ইউক্রেন কিনতে পারবে বলে নির্ধারণ করে দিয়েছে।

আরও পড়ুন: রোহিঙ্গাদের জন্য ৮৫০ মিলিয়ন ডলার সহায়তা চাইলো জাতিসংঘ

অপরদিকে, ইউক্রেনকে সবচেয়ে বেশি সহায়তাকারী ইউরোপিয়ান দেশ জার্মানী তহবিল গ্রহণের সময় কোন দেশ কতটুকু অর্থ দিলো সেটি খেয়াল রাখতে ইউক্রেনকে আহ্বান জানিয়েছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা জানান, এই সিদ্ধান্তের মধ্য দিয়ে ইউরোপিয়ান একাত্মবোধই আবারও প্রমাণিত হয়েছে।

ইইউর পরবর্তী পররাষ্ট্রবিষয়ক পরিষদের সভায় তহবিলটির ব্যাপারে সর্বশেষ সিদ্ধান্তের অপেক্ষায় থাকবো আমরা।

ইউরোপিয়ান শান্তি তহবিলের পক্ষ থেকে ইউক্রেনকে এ পর্যন্ত ৬ দশমিক ১ বিলিয়ন ইউরো সহায়তা করা হয়েছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক