বছরের প্রথম সেঞ্চুরি হাঁকালেন শান্ত

দেশের মাটিতে ওয়ানডেতে প্রথম শতক হাঁকিয়েছেন নাজমুল হোসেন শান্ত

বছরের প্রথম সেঞ্চুরি হাঁকালেন শান্ত

অনলাইন ডেস্ক

তিন ফরম্যাটেই বাংলাদেশের অধিনায়কত্ব করছেন নাজমুল হোসেন শান্ত। চাপটা তাই কম নয়। তার মধ্যে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হারের মুখ দেখতে হয়েছে টাইগারদের। কিন্তু প্রথম ওয়ানডেতে যেনো দলকে জেতানোর প্রতিজ্ঞা নিয়ে নেমেছিলেন শান্ত।

বুধবার (১৩ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এই ম্যাচে জয়ের নায়ক অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

২৫৬ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাটিংয়েও শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। টাইগার ওপেনার লিটন দাশ গোল্ডেন ডাকে ফিরেছেন প্যাভিলিয়নে।

সৌম্য সরকার ৩ রানের বেশি করতে পারেননি। দুই ওপেনারকে সাজঘরে ফিরিয়ে দিলশান মাধুশাঙ্কা লঙ্কানদের উড়ন্ত সূচনা এনে দেন। এরপর তৌহিদ হৃদয় ৮ বলে ৩ রান করে প্রমোদ মাধুসানের শিকার হন। এতে করে মাত্র ২৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

মাহমুদুল্লাহ কিছুটা প্রতিরোধ গড়ার প্রত্যয় দেখালেও ৩৭ বলে ৩৭ রান করে তাকে সাজঘরে ফেরান লাহিরু কুমারা। তবে এরপর নাজমুল হোসেন শান্ত এবং মুশফিকুর রহিমের দায়িত্বশীল ব্যাটিংয়ে আর কোনো উইকেট না হারিয়ে নির্ধারিত ওভার শেষের অনেক আগেই জয় নিশ্চিত করে টাইগাররা।

১২৯ বলে ১২২ রানের অনবদ্য একটি ইনিংস খেলেছেন শান্ত। ম্যাচসেরাও হয়েছেন তিনি। ৮৪ বলে ৭৩ রানের একটি দায়িত্বশীল ইনিংস খেলা আরেক প্রান্ত আগলে রাখেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম।

লঙ্কানদের দেয়া ২৫৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩২ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগাররা। বল হাতে বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন তানজিম হাসান সাকিব, শরীফুল ইসলাম এবং তাসকিন আহমেদ। এর আগে ম্যাচের প্রথম ইনিংসে টস জিতে আগে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। ৪৮.৫ ওভারে সবগুলো উইকেট হারিয়ে তারা করে ২৫৫ রান।

news24bd.tv/এসসি