বর্জ্যকে সম্পদে রূপান্তরিত করতে চায় সরকার : পরিবেশ মন্ত্রী

ফাইল ছবি

বর্জ্যকে সম্পদে রূপান্তরিত করতে চায় সরকার : পরিবেশ মন্ত্রী

বন ও পরিবেশ মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, দেশের বর্জ্যকে সম্পদে রূপান্তরিত করতে চায় সরকার। বর্জ্য থেকে সার উৎপাদনের পথে হাঁটছে দেশ।

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে সচিবালয়ে ইউএসএআইডি'র একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে একথা জানান তিনি। বলেন, এখন থেকে সরকারের এ কাজে সহায়তার জন্য ঢাকার বস্তিগুলো থেকে বর্জ্য সংগ্রহ করবে ইউএসএআইডি।

পরিবেশ মন্ত্রী বলেন, ২০২৫ সাল নাগাদ প্রতিদিন ৫০ হাজার মেট্রিক টন বর্জ্য উৎপাদন হবে দেশে বিভিন্ন খাতে। এগুলো সংগ্রহ করে সরকারি এবং বেসরকারিভাবে সার উৎপাদনের কাজ শুরু হবে। এখন পরীক্ষামূলকভাবে বর্জ্য থেকে কিছু সার উৎপাদন হয়।

মন্ত্রী বলেন, বছরে আড়াই লাখ মেট্রিক টন সার আমদানি করতে হয় এখন।

বর্জ্য থেকে সার উৎপাদন শুরু হলে সার আমদানি কমে যাবে। পরিবেশ মন্ত্রণালয়ের ১০০ দিনের কর্মসূচির মধ্যে বর্জ্য থেকে সার উৎপাদনের বিষয়টি অগ্রাধিকার পর্যায়ে আছে।

এদিকে, সাভারের ট্যানারির বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে উদ্বেগ জানিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, সেখানকার বর্জ্য থেকে যে ক্রোমিয়াম পাওয়া যাচ্ছে তা মানবদেহের জন্য মারাত্মক ঝুঁকির। ক্যান্সারসহ কঠিন রোগের উৎপত্তি এই ক্রোমিয়াম থেকে। শিল্প মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে বিষয়টির সুরাহা করতে চায় পরিবেশ মন্ত্রণালয়।

news24bd.tv/FA