সোমালিয়ার জলদস্যুরা মুক্তিপণ দাবী করেনি, এটি গণমাধ্যমের সৃষ্টি: পররাষ্ট্রের সচিব

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশিদ আলম।

সোমালিয়ার জলদস্যুরা মুক্তিপণ দাবী করেনি, এটি গণমাধ্যমের সৃষ্টি: পররাষ্ট্রের সচিব

নিজস্ব প্রতিবেদক

এখন পর্যন্ত কোনো মুক্তিপণের দাবি করেনি সোমালিয়ার জলদস্যুরা, এটা গণমাধ্যমের সৃষ্টি বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশেদ আলম।

বৃহস্পতিবার (১৪ মার্চ) এক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সভাপ্রধান হিসেবে খুরশেদ এই তথ্য জানান। এসময় সরকার এখনও তাদের দাবী-দাওয়া সম্পর্কে কিছু জানে না বলে জানান তিনি।

এদিকে, ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের হাতে ছিনতাই হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে সোমালিয়া উপকূলের দিকে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানা গেছে।

বুধবার (১৩ মার্চ) নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম এই তথ্য নিশ্চিত করেছেন। জাহাজে থাকা ২৩ নাবিক এখনো নিরাপদে আছেন বলে জানা গেছে।

আরও পড়ুন: সোমালিয়ার পথে বাংলাদেশি জাহাজ, নিরাপদে আছেন নাবিকরা

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে ভারত মহাসাগরে শিল্প গ্রুপ কেএসআরএমের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটি জিম্মি করে সোমালিয়ান দস্যুরা।

ওই দিন বিকেলে জাহাজটি সোমালিয়ার দিকে নিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

 সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে প্রায় ৬০০ নটিক্যাল মাইল পূর্ব দিকের মহাসাগরে কয়েকটি স্পিড বোট ও মাছ ধরার বড় নৌকা নিয়ে সশস্ত্র দস্যুরা জাহাজে প্রবেশ করে নিয়ন্ত্রণ নেয়। এরপর সব নাবিককে জিম্মি করে ফেলে তারা।

জাহাজের ২৩ নাবিক ও ক্রুর পরিচয় মিলেছে। এদিকে কান্নাজড়িত কণ্ঠে প্রধানমন্ত্রীর কাছে একজন নাবিকের মা আবেদন করেছেন নিজের ছেলেকে ফিরে পাওয়ার জন্য। তিনি জানান, ছেলের সাথে সবশেষ কথা হয়েছে ঘটনার দিন। সে জানিয়েছে সোমালিয়ার দস্যুরা সবাইকে আটক করে রেখেছে।

news24bd.tv/ab