হেরোইনের ২৫ মামলার আসামিদের জামিনে অ্যাটর্নি জেনারেলের উষ্মা

ফাইল ছবি

হেরোইনের ২৫ মামলার আসামিদের জামিনে অ্যাটর্নি জেনারেলের উষ্মা

অনলাইন ডেস্ক

মাত্র ২৫ গ্রাম মাদক দ্রব্য বা হেরোইন চোরাচালানের অভিযোগের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড, সেখানে ১ কেজি ৫৩ গ্রাম হেরোইনের মামলার আসামিকে জামিন দিয়েছেন হাইকোর্টের একটি বেঞ্চ। শুধু তাই নয়, মাত্র দুই দিনে ২৬ মাদক মামলায় ২৫ আসামিকে জামিন দিয়েছেন হাইকোর্ট। এমন নজিরবিহীন জামিনের বিরোধিতা করে আপিল করলে সব জামিনই স্থগিত করে দিয়েছেন চেম্বার আদালত।

এ ঘটনায় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এম আমিন উদ্দিন বলেন, এভাবে ঢালাও জামিন দিয়ে বিচারিক মনোভাব প্রয়োগ করেননি ওই বিচারক।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণের সরকারের ঘোষিত জিরো টলারেন্স বাস্তাবায়নে বিগত কয়েক বছর যাবত মাদক চোরাকারবারিদের গ্রেপ্তার ও চোরাকারবারিদের শাস্তি দিতে জোরালো অভিযান চালিয়ে আসছে আইনশৃঙ্খলা বাহিনী। কিন্ত এতো এতো অভিযান, গ্রেপ্তারের পরও কতটুকু নিয়ন্ত্রন সম্ভব হচ্ছে মাদক নিয়ন্ত্রণ।  

গত ১১ ও ১২ মার্চ মাদকের পৃথক পৃথক মামলায় ২৬ মামলায় ২৫ আসামিকে জামিন দেন হাইকোর্টের একটি বেঞ্চ। পরে এই জামিন আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

শুনানি নিয়ে সব জামিন স্থগিত করে দেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিমের আদালত। ২৫ জনের মধ্যে বৃহস্পতিবার ১৩ জনের ও বুধবার ১২ জনের জামিন স্থগিত করেন।

এ বিষয়ে এক ব্রিফিংয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, ৫০ গ্রাম থেকে ১ কেজির ওপরের হেরোইনের ২৫টি মামলা পেলাম। দেখলাম সবগুলোতে জামিন দিয়ে দেওয়া হয়েছে। এটা দেখে আশ্চর্য হয়ে গেলাম যে, এভাবে এত পরিমাণ মাদকের মামলায় জামিন এত সহজে হয়ে যায়! এটা জানতে পেরে সঙ্গে সঙ্গে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে গেলাম। গতকাল কিছু মামলায় স্টে হয়েছে। আজকে অনুমতি নিয়ে আরও কিছু মামলা করেছিলাম। দুইটার সময় জাজ ইন চেম্বার বসছিলেন। আজকে ১৩টা শুনানি করে টোটাল ২৫টার মতো স্টে আদেশ পেলাম।

তিনি বলেন, সর্বোচ্চ এক কেজি ৫৩ গ্রাম, বাকিগুলো ৯০০, ৭০০, ৬০০, ৫০০, ২০০ গ্রাম এবং ৫০ গ্রামের মামলা। এটা আমার কাছে অস্বাভাবিক মনে হয়েছে। এর আগে একটা অবকাশকালীন বেঞ্চে ১৫টা হয়েছিল। তখন সঙ্গে সঙ্গে স্টে করিয়েছিলাম। এই ধরনের ২৫টা মামলা, হিউজ পরিমাণ মাদকের মামলা জামিন হতে দেখিনি। এটা আমার কাছে আশ্চর্যজনক মনে হয়েছে।

মাদক মামলার এসব আসামিরা জামিন পেলেই পুনরায় অপরাধে জড়িয়ে পড়েন উল্লেখ করে সাবেক মন্ত্রী সিনিয়র আইনজীবী শম রেজাউল করিম বলেন, অভিযোগপত্রের দীর্ঘসূত্রিতার সুযোগে জামিন পেয়ে যান এসব আসামি। তিনি আরও বলেন, মাদকের ভয়াবহতা যুবসমাজকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে, যা বন্ধে মাদক প্রবেশের রুট বন্ধ করতে হবে।

news24bd.tv/SHS