‘কিডনি রোগ থেকে বাঁচতে স্ক্রিনিংয়ের বিকল্প নেই’

সংগৃহীত ছবি

কিডনি ফাউন্ডেশন হাসপাতালে আলোচনা

‘কিডনি রোগ থেকে বাঁচতে স্ক্রিনিংয়ের বিকল্প নেই’

নিউজ টোয়েন্টিফোর হেলথ

দেশে প্রায় আড়াই কোটি মানুষ কোন না কোনভাবে কিডনি রোগে ভুগছে। এর প্রধান কারণ নেফ্রাইটিস, ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ। দূর্ভাগ্যজনক বিষয় হলো, প্রাথমিক পর্যায়ে কিডনি রোগের কোন উপসর্গ পরিলক্ষিত হয় না। ৮০ থেকে ৮৫ ভাগ কিডনি অকেজো হবার পরই নানা উপসর্গ দেখা দেয়।

তাই কিডনি রোগ থেকে বাঁচতে হলে বেশী বেশী স্ক্রিনিং বা রুটিন চেকআপের কোন বিকল্প নেই।  

বৃহষ্পতিবার ১৪ মার্চ বিশ্ব কিডনি দিবস উপলক্ষ্যে কিডনি ফাউন্ডেশনে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন কিডনি ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সভাপতি, উপমহাদেশের বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হারুন আর রশিদ। দিনব্যাপি ফ্রি হেল্থ ক্যাম্পসহ নানা আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করেন তারা।  

কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. হারুন আর রশিদের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মো. সাকিব উজ্জামান আরেফিন, সহযোগী অধ্যাপক ডা. বখতিয়ার মোহাম্মদ সোয়েব নোমানী, ডা. তাসনুভা সারাহ কাশেম, ডা. ফারনাজ নবী রিমা, ডা. অমিত বারী, ডা. সানজিদা সুলতানা জুথি প্রমূখ।

এতে চিকিৎসক, নার্স, ট্রান্সপ্লান্ট ও ডায়ালাইসিস রোগীরা উপস্থিত ছিলেন।  

জানা গেছে, কারোর কিডনি রোগ আছে কিনা তা জানার জন্য কিডনি ফাউন্ডেশনের উদ্যোগে চিকিৎসক, নার্স, গাড়ী চালক, রিকশাচালক ও কিডনি রোগীদের আত্মীয় স্বজনদের বিনামূল্যে স্ক্রিনিং করানোর ব্যবস্থা করা হয় হাসপাতাল সংলগ্ন খোলা জায়গায়। কিডনির নানা সমস্যায় বিনামূল্যে পরামর্শ দেয়া হয় হেলথ ক্যাম্পে আসা রোগীদের। তাদের নানা প্রশ্নের উত্তর দেন এবং কিডনি রোগ সম্পর্কে ব্যাপক সচেতন হবার আহবান জানান চিকিৎসকগণ।  

news24bd.tv/health