রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট চলছে

আগামী ১৭ মার্চ পর্যন্ত চলবে ভোটগ্রহণ

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট চলছে

অনলাইন ডেস্ক

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে। বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসনকালকে এই নির্বাচন আরও ছয় বছর দীর্ঘায়িত করতে যাচ্ছে। এদিকে রাশিয়ায় এই প্রেসিডেন্ট নির্বাচনকে একটি ‘প্রহসন’ হিসেবে অভিহিত করেছে ইউক্রেন। ভোট শুরুর আগে তারা রাশিয়ার সীমান্ত অঞ্চলে বড় ধরনের হামলাও চালিয়েছে।

শুক্রবার (১৫ মার্চ) থেকে শুরু হওয়া ভোট চলবে আগামী ১৭ মার্চ পর্যন্ত। তবে ভোট গ্রহণের মধ্যে রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভের আহ্বান জানিয়েছে বিরোধীরা। আর রুশ কর্মকর্তারা ভোটের সময় যেকোনো বিক্ষোভের বিরুদ্ধে লোকজনকে সতর্ক করে দিয়েছেন।

বাসস বলছে রুশদের প্রতি ‘দেশপ্রেমের প্রতীক’ হিসেবে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক ভিডিও ভাষণে তিনি বলেছেন, আমি আপনাদের ভোট দিতে এবং আমাদের প্রিয় রাশিয়ার ভবিষ্যতের জন্য দেশপ্রেমিক ও নাগরিক কর্তব্য পালনের আহবান জানাই। তার কথায়, 'আজকের নির্বাচনে অংশ নেয়ার মানে আপনার দেশপ্রেমিক অনুভূতি প্রদর্শন করা। '

প্রসঙ্গত, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে জয়ী হলে পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হবেন তিনি এবং সেক্ষেত্রে তার ক্ষমতার মেয়াদ ২০৩০ সাল পর্যন্ত বাড়বে। একইসঙ্গে রাশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রেসিডেন্ট পদে থাকার রেকর্ডটিও তার হয়ে যাবে। বর্তমানে সবচেয়ে দীর্ঘ সময় রাশিয়ার প্রেসিডেন্ট পদে থাকার রেকর্ডের মালিক জোসেফ স্তালিন এবং লিওনিদ ব্রেজনেভ। সাবেক সোভিয়েত আমলে দু’জনেই ২৪ বছর করে ক্ষমতায় ছিলেন।

এবারের নির্বাচনে পুতিনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বেশ কয়েজন প্রার্থী। তারা হলেন ডানপন্থি লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপিআর) প্রধান লিওনিড স্লুটস্কি, কমিউনিস্ট প্রার্থী নিকোলে খারিতোনভ এবং উদার মধ্যপন্থি নিউ পিপলের প্রতিনিধিত্বকারী ভ্লাদিস্লাভ দাভানকভ। তবে ইউক্রেনে রুশ বাহিনীর অভিযানের বিরোধিতা করায় দুই রুশ প্রার্থী বরিস নাদেজদিন এবং ইয়েকাতেরিনা দান্তসোভাকে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অনুমতি দেয়া হয়নি।
news24bd.tv/aa