চিফ প্রসিকিউটরের মৃত্যুতে প্রধান বিচারপতির শোক

বামে গোলাম আরিফ টিপু ও ডানে ওবায়দুল হাসান

চিফ প্রসিকিউটরের মৃত্যুতে প্রধান বিচারপতির শোক

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। আজ শুক্রবার (১৫ মার্চ) সকাল ৮টা ২০ মিনিটে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু  মারা যান। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  এরপরই এক শোকবার্তায় প্রধান বিচারপতি শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।


এছাড়া শোক জানান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান মো.আবু আহমেদ জমাদার এবং তদন্ত সংস্থা।
শোক বার্তায় বিচারপতি আবু আহমেদ জমাদার বলেন, তিনি মৃত্যুকালে বহু আত্মীয় -স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। আমরা তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি এবং তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।  
অপরদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা গোলাম আরিফ টিপুর মৃত্যুতে গভীর শোক প্রকাশসহ মরহুমের আত্মার মাগফিরাত কামনা এবং তার পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছে।
 
গোলাম আরিফ টিপু ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর (অ্যাটর্নি জেনারেল পদমর্যাদা) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।
১৯৫২ সালে রাজশাহীতে বাংলা ভাষা আন্দোলন মূলত তার নেতৃত্বে সংগঠিত হয়। তিনি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদকে ভূষিত করে।
১৯৩১ সালের ২৮ আগস্ট গোলাম আরিফ টিপু চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আফতাব উদ্দিন আহমদ ছিলেন জেলা রেজিস্ট্রার। নয় ভাই-বোনের মধ্যে টিপু দ্বিতীয়।  

news24bd.tv/ডিডি