নতুন চাকরিজীবীরা যাবেন সর্বজনীন পেনশনে, পাবেন না আগের পেনশন  

প্রতীকী ছবি

নতুন চাকরিজীবীরা যাবেন সর্বজনীন পেনশনে, পাবেন না আগের পেনশন  

অনলাইন ডেস্ক

চলতি বছরের ১ জুলাইয়ের পর থেকে স্বশাসিত, স্বায়ত্তশাসিত এবং রাষ্ট্রায়ত্ত সংস্থার চাকরিতে যারা নতুন যোগ দেবেন তাদের বাধ্যতামূলক সর্বজনীন পেনশনের আওতাভুক্ত করা হবে।  

তারা বিদ্যমান ব্যবস্থার মতো আর অবসরোত্তর পেনশন সুবিধা পাবেন না। তাদের জন্য সর্বজনীন পেনশন ব্যবস্থার অধীনে ‘প্রত্যয়’ নামক একটি নতুন স্কিম চালু করা হচ্ছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের সব স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীন অঙ্গপ্রতিষ্ঠানগুলোর চাকরিতে যেসব কর্মকর্তা বা কর্মচারী চলতি বছরের ১ জুলাইয়ের পর যোগ দেবেন, সরকার তাদের সর্বজনীন পেনশনের আওতাভুক্ত করল। যারা বর্তমানে এসব প্রতিষ্ঠানে কর্মরত আছেন, তারাও কমপক্ষে ১০ বছর চাকরি থাকা সাপেক্ষে এ স্কিমে যোগ দিতে পারবেন।  

নিয়োগকারী প্রতিষ্ঠান একজন চাকরিজীবীর মূল বেতনের সর্বোচ্চ ১০ শতাংশ বা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা— যেটি বেতনের চেয়ে কম হবে— তা কেটে নেওয়ার পাশাপাশি একই পরিমাণ অর্থ ওই চাকরিজীবীর অ্যাকাউন্টে জমা রাখবে। চাকরিজীবী চাইলে তার চাঁদার হার বাড়িয়ে তা ব্যক্তিগতভাবে পরিশোধ করতে পারবেন।

চারটি আলাদা কর্মসূচি (স্কিম) নিয়ে সর্বজনীন পেনশন ব্যবস্থার যাত্রা শুরু হয় গত বছরের ১৭ আগস্ট। এগুলো হচ্ছে প্রগতি, সুরক্ষা, প্রবাস ও সমতা। প্রগতি বেসরকারি প্রতিষ্ঠানের মালিক ও কর্মচারীদের জন্য।

সমতা দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী (যাদের আয়সীমা বার্ষিক অনূর্ধ্ব ৬০ হাজার টাকা) স্বল্প আয়ের মানুষের জন্য। প্রবাস শুধু প্রবাসী বাংলাদেশিদের জন্য। আর সুরক্ষা রিকশাচালক, কৃষক, শ্রমিক, কামার, কুমার, জেলে, তাঁতি ইত্যাদি স্বকর্মে নিয়োজিত নাগরিকদের জন্য।

news24bd.tv/কেআই