নারীরা ওজন কমাবেন কীভাবে 

ব্যায়ামরত এক নারী

নারীরা ওজন কমাবেন কীভাবে 

অনলাইন ডেস্ক

আজকাল মেয়েরা অতিরিক্ত চর্বির কারণে বিভিন্ন রোগে ভুগছেন। অনেকে জিরো ফিগার বানাতে গিয়ে হাল ছেড়ে দেন । এরফলে ব্যায়াম করে ছেড়ে দিলে যে মেদ বাড়ে দ্বিগুণ এটা অনেকেই জানেন না। পেটের মধ্যে মেদ জমে আগে।

গর্ভবর্তী অবস্থায় ওজন বাড়ে। জাঙ্কফুড, খাওয়ার অনিয়ম, বাইরের খাবার খাওয়া ও অত্যাধিক ফ্যাট জাতীয় খাবার খাওয়ার ফলে মেদ বা চর্বির সমস্যা দেখা যায়।  
তাই  নারীদের মেদ কমানোর কয়েকটি টিপস দেওয়া হলো :
ক্যালোরি 
অতিরিক্ত ক্যালোরি জাতীয় খাওয়ার এড়িয়ে চলুন কিন্তু মনে রাখবেন একেবারে ক্যালোরি বিহীন খাবার আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।  
প্রোটিন 
আপনার খাদ্য তালিকাতে প্রোটিন যুক্ত খাবার যোগ করুন।
যেমন চর্বি বিহীন মাছ, মাংস, ডিম এবং দুগ্ধজাত প্রোটিন ইত্যাদি। প্রোটিন যেমন আপনাকে শক্তি যোগাবে তেমনি মেদ থেকে দূরে রাখবে।  
ফাইবার 
প্রতিদিন আপনার খাদ্য তালিকাতে অবশ্যই ফাইবার রাখা উচিত। ফাইবার আমাদের খাবার হজম করে মলকে নরম করে। ফাইবার জাতীয় খাওয়ার যেমন ফল, কলা, শাকসবজি, বাদাম, বিনস, গম খাওয়া মেদ কমাতে উপযোগী।
শাকসবজি 
বেশি পরিমানে শাকসবজি আপনার খাবারে যোগ করুন। শাকসবজি খাওয়ার হজম করে মলের পরিমান বাড়ায়। শাকসবজিতে কম ক্যালোরি ও কম ফ্যাট থাকায় মেদ কমাতে উপকারী।  
কার্বোহাইড্রেট 
কার্বোহাইড্রেট যুক্ত খাওয়ারের পরিমান আপনাকে কমাতে হবে এর পরিবর্তে বেশি প্রোটিনযুক্ত খাবার খান। ভাত, গমে কার্বোহাইড্রেটের পরিমান বেশি থাকে। তাই এগুলো কম খেতে হবে।  
শর্করা বা মিষ্টি জাতীয় খাওয়ার বর্জন 
মিষ্টি জাতীয় খাওয়ার আমাদের মোটা হওয়ার জন্য দায়ী। অতিরিক্ত শর্করা বা ফ্যাট জাতীয় খাওয়ার খেলে আমাদের পেটে মেদ জমে। তাই শর্করাবাদ দিতে হবে।  
সবচেয়ে বড় যে কাজটি করতে হবে 
নিয়মিত পরিশ্রম ও ব্যায়াম  
•    নিয়মিত পরিশ্রম ও ব্যায়াম মেয়েদের পেটে চর্বি কমাতে সাহায্য করে। এক জায়গায় বসে না থেকে পরিশ্রম করতে হবে। প্রতিদিন সকালে অন্তত ৩০ থেকে ৪০ মিনিট হাঁটাচলা করুন। হাঁটাচলা করলে আমাদের শরীরের ক্যালোরি নষ্ট হয়। পরিশ্রমের মাধ্যমে অতিরিক্ত ক্যালোরি ধংস না করলে পেটে মেদ জমে যায়।  
•    ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন।  
•    পেটে মেদ কমানোর উপায় হিসেবে মেয়েরা সাঁতার কাটতে পারেন। সাঁতার কাটা খুব পরিশ্রমের কাজ। নিয়মিত সাঁতারে শরীর ফিট রাখে।  

news24bd.tv/ডিডি

 

 

এই রকম আরও টপিক