হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব, ইসরায়েলের প্রত্যাখ্যান

হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে বৈঠকে বসা ইসরায়েলি যুদ্ধকালীন মন্ত্রিসভায় উপস্থিত ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু (সংগৃহীত ছবি)

হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব, ইসরায়েলের প্রত্যাখ্যান

অনলাইন ডেস্ক

গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি আগ্রাসনের মধ্যে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। সেই প্রস্তাব প্রত্যাখান করেছে ইসরায়েল। ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রীসভা এই যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে বৈঠকে বসেছিলো। শুক্রবার (১৫ মার্চ) নতুন এই প্রস্তাব দেয় হামাস।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধকালীন মন্ত্রিসভার সাথে বৈঠক শেষে হামাসের এই প্রস্তাবকে 'অযৌক্তিক' আখ্যা দিয়েছেন।

উল্লেখ্য, হামাস থেকে দেয়া ওই প্রস্তাবে বলা হয়, যুদ্ধবিরতির প্রাথমিক ধাপে বয়স্ক, নারী এবং অসুস্থ জিম্মিদের ছেড়ে দেবে হামাস। এর বদলে ৭০০ থেকে ১ হাজার ফিলিস্তিনিকে মুক্তি দিতে হবে ইসরায়েলের।

বন্দি এসব মানুষদের মধ্যে ১০০  জন ইসরায়েলের কারাগারে যাবজ্জীবন ভোগ করছেন।

এরপর ধাপে ধাপে সব জিম্মিকে মুক্তি দেয়া হবে। ওই সময় গাজায় যুদ্ধবিরতির তারিখ নির্ধারণ করতে হবে। ইসরায়েল ছাড়া এই যুদ্ধবিরতির প্রস্তাবটি মধ্যস্থতাকারী দেশ হিসেবে যুক্তরাষ্ট্র, কাতার এবং মিসরের কাছে পাঠিয়েছে হামাস।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় বর্বর হামলা চালানো শুরু করে দখলদার ইসরায়েল। এতে বাড়িঘর হারানো সাধারণ মানুষ খাদ্য সংকটেও পড়েন। এই সংকট এতটাই তীব্র হয়েছে যে, পশুপাখি যেসব খাবার খায় সেসব খাবার খাওয়া শুরু করেছেন মানুষ। এখন পর্যন্ত ৩০ হাজারের উপর গাঁজার মানুষকে হত্যা করেছে ইসরায়েল। (সূত্র: রয়টার্স)

news24bd.tv/এসসি