বিশ্বের দরিদ্র ১০ দেশের তালিকা প্রকাশ

বিশ্বের দরিদ্রতম দেশের প্রথম ১০টিই আফ্রিকার।

বিশ্বের দরিদ্র ১০ দেশের তালিকা প্রকাশ

অনলাইন ডেস্ক

বিভিন্ন দেশের মানুষের মাথাপিছু জিডিপি ও ক্রয়ক্ষমতার ওপর ভিত্তি করে বিশ্বের সবচেয়ে দরিদ্র ১০ দেশের তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তালিকায় শীর্ষ ১০ দেশের সবগুলোই আফ্রিকার। চলতি বছরের ফেব্রুয়ারিতে এ সংক্রান্ত প্রতিবেদনটি প্রকাশ করে আইএমএফ। খবর ফোর্বসের।

প্রতিবেদন অনুযায়ী, বিশ্বে সবচেয়ে দরিদ্র দেশের তালিকায় শীর্ষে রয়েছে দক্ষিণ সুদান। বাকি দেশগুলো হলো, বুরুন্ডি, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, মোজাম্বিক, মালাউই, নাইজার, চাদ, লাইবেরিয়া ও মাদাগাস্কার।

জিডিপির হিসাবে বিশ্বের দরিদ্রতম দেশ হলো দক্ষিণ সুদান। এই দেশটির মাথাপিছু জিডিপি ৪৯২.৭২ ডলার।

২০১১ সালে স্বাধীনতা লাভের পর থেকে দেশটি পৃথিবীর দরিদ্রতম দেশের মধ্যে চলে এসেছে।

 আইএমএফের সূচকে বিশ্বের দরিদ্রতম দেশের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বুরুন্ডি। এই দেশটি দীর্ঘদিন ধরে গৃহযুদ্ধের সম্মুখীন। এখানকার মাথাপিছু জিডিপি ৯৩৬.৪২ ডলার। দেশটির ৮০ শতাংশ মানুষ কৃষির ওপর নির্ভরশীল। পানি, বিদ্যুৎ ইত্যাদি সাধারণ জিনিসগুলোর জন্য এখনও লড়তে হচ্ছে বুরুন্ডিকে।

বাকি দেশগুলোতেও রয়েছে সংঘাত, অবকাঠামোর অভাব, বৃষ্টিনির্ভর কৃষিব্যবস্থা, জনসংখ্যার অনিয়ন্ত্রিত বৃদ্ধি এবং খাদ্যের সংকট। এমনকি কঙ্গো এবং মোজাম্বিকের মতো বড় বড় দেশগুলোও দারিদ্র্যে জর্জরিত।

বিভিন্ন দেশের মানুষের ক্রয়ক্ষমতার সঙ্গে মাথাপিছু জিডিপির সমন্বয় করে তালিকাটি তৈরি করেছে আইএমএফ। এ ছাড়াও একটি দেশে বসবাসের খরচ আমলে নিয়ে তালিকাটি তৈরি করা হয়েছে। এতে বিভিন্ন দেশের জীবনযাত্রার মান সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া যায়।

এশিয়া মহাদেশের সবচেয়ে দরিদ্র দেশ হলো ইয়েমেন। দেশটির মাথাপিছু জিডিপির পরিমাণ ২ হাজার ১৩৬ মার্কিন ডলার। তবে বছরের পর বছর ধরে গৃহযুদ্ধে জর্জরিত ইয়েমেন থেকে সুনির্দিষ্ট অর্থনৈতিক তথ্য-উপাত্ত জোগাড় করা বেশ কঠিন।

news24bd.tv/DHL