তিন ব্যক্তি ও দুই ফার্মের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

তিন ব্যক্তি ও দুই ফার্মের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

তিন ব্যক্তি ও দুই ফার্মের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের পশ্চিম তীরে বসতি স্থাপন করে স্থিতিশীলতা নষ্ট ও সহিংসতার অভিযোগে তিন ইসরায়েলি এবং দুটি কৃষি ফার্মের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার বাইডেন প্রশাসন এ নিষেধাজ্ঞা আরোপ করে।   এ নিয়ে চলতি বছর দ্বিতীয়বারের মতো ওয়াশিংটন ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার এক বিবৃতিতে বলেন, পশ্চিম তীরে যারা অনবরত সহিংসতা চালিয়ে যাচ্ছে এবং অশান্তি সৃষ্টি করছে, তাদের জবাবদিহি করতে আমরা আরও পদক্ষেপ নিচ্ছি।

যেই তিন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ হয়েছে তারা হলেন- জেভি বার ইয়োসেফ, নেরিয়া বেন পাজি ও মোশে শারভিত।  তারা একসময় ইসরায়েলে বসবাস করতেন, পরে পশ্চিম তীরে চলে আসে। এছাড়া যে দুটি কৃষি খামারের ওপর নিষেধাজ্ঞা আরোপ হয়েছে, সেগুলো হলো মোশিস ফার্ম ও জভিস ফার্ম। ফার্ম দুটি হালামিশে বিদ্যমান বসতির কাছে অবস্থিত।

জভিস ফার্মের মালিক ও প্রতিষ্ঠাতা হলেন জেভি বার ইয়োসেফ। আর মোশিস ফার্মের মালিক ও প্রতিষ্ঠাতা হলেন মোশে শারভিত। এই দুটি ফার্মকে ঘাঁটি হিসেবে ব্যবহার করে সেখান থেকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা চালানো হয়।

এই নিষেধাজ্ঞার আওতায় এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্কিত যেকোনো সম্পদ জব্দ করা হবে। পাশাপাশি তাদের সঙ্গে মার্কিন নাগরিকদের লেনদেন করতে নিষেধ করা হয়েছে।

news24bd.tv/aa