বার্ধক্যজনিত কারণে রোজা রাখতে না পারলে করণীয়

প্রতীকী ছবি

বার্ধক্যজনিত কারণে রোজা রাখতে না পারলে করণীয়

মুফতী শিহাবুদ্দিন ইবনে ফরিদ

চলছে পবিত্র রমজান মাস। ইসলামী বিধান অনুসারে, প্রত্যেক মুসলমান মুমিনের ওপর রোজা ফরজ। তবে বার্ধক্যজনিত কারণে কেউ যদি রোজা না করতে পারে করণীয় কী- নিম্নে এ বিষয়ে বিস্তারিত জেনে নিন।  

শরিয়তের বিধান হল, যে ব্যক্তি রমজান মাস পেল কিন্তু তিনি সিয়াম পালনে সক্ষম নন– অতিশয় বৃদ্ধ হওয়ার কারণে অথবা এমন অসুস্থ হওয়ার কারণে যার আরোগ্য লাভের আশা করা যায় না, তার উপর রোজা ফরজ নয়।

তিনি রোজা ভঙ্গ করতে পারবেন এবং প্রতিদিনের বদলে একজন মিসকীনকে সাদাকায়ে ফিতরের সমান খাবার দিবেন অথবা সকাল-সন্ধ্যা পেট ভরে তাকে খানা খাওয়াবেন।

কেননা আল্লাহ তা‘আলা বলেছেন, হে মুমিনগণ, তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেভাবে ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর। যাতে তোমরা তাকওয়া অবলম্বন কর নির্দিষ্ট কয়েক দিন। তবে তোমাদের মধ্যে যে অসুস্থ থাকবে, কিংবা সফরে থাকবে তাহলে অন্যান্য দিনে সংখ্যা পূরণ করে নেবে।

আর যাদের জন্য তা কষ্টকর হবে, তাদের কর্তব্য ফিদিয়া তথা একজন দরিদ্রকে খাবার প্রদান করা। অতএব যে ব্যক্তি স্বেচ্ছায় অতিরিক্ত সৎকাজ করবে, তা তার জন্য কল্যাণকর হবে। আর সিয়াম পালন তোমাদের জন্য কল্যাণকর, যদি তোমরা জানতে। (সূরা বাক্বারাহ ১৮৩-১৮৪)

ইমাম বুখারী (৪৫০৫) ইবনে আব্বাস রাযি. হতে বর্ণনা করেছেন যে তিনি বলেছেন, এ আয়াতটি মানসুখ (রহিত) নয়, বরং আয়াতটি অতি বৃদ্ধ নর ও নারীর ক্ষেত্রে প্রযোজ্য- যারা রোজা পালনে অক্ষম। তারা প্রতিদিনের পরিবর্তে একজন মিসকীনকে খাওয়াবেন।

প্রতিষ্ঠাতা পরিচালক তা'লীমুস সুন্নাহ মাদ্রাসা ও এতিমখানা ঢাকা- ১২১২, ইমাম প্রেস ইউনিট মসজিদ ঢাকা, বসুন্ধরা।

news24bd.tv/TR/A

এই রকম আরও টপিক