দুই সম্প্রদায়ের বিবাদ ঠেকাতে গিয়ে ১৬ নাইজেরিয়ান সেনার প্রাণহানি

নাইজেরিয়ার দক্ষিনাঞ্চলের ডেলটা প্রদেশে দুই সম্প্রদায়ের মাঝে বিবাদ মেটাতে গিয়ে সন্ত্রাসীদের হামলায় ১৬ জন সৈন্য নিহত হয়েছেন।

দুই সম্প্রদায়ের বিবাদ ঠেকাতে গিয়ে ১৬ নাইজেরিয়ান সেনার প্রাণহানি

অনলাইন ডেস্ক

নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলের ডেলটা প্রদেশে দুই সম্প্রদায়ের মাঝে বিবাদ মেটাতে গিয়ে সন্ত্রাসীদের হামলায় ১৬ জন সৈন্য নিহত হয়েছেন। বোমাদি অঞ্চলে নিয়োজিত ১৮১ অ্যাম্ফিবিয়াস ব্যাটালিয়নের সদস্য এই সৈন্যরা অকুমা সম্প্রদায়ের বিরোধ নিরসন করতে গিয়ে এই হামলার শিকার হয়েছেন বলে শনিবার (১৬ মার্চ) এক বিবৃতিতে জানিয়েছেন ব্রিগেডিয়ার জেনারেল টুকুর গুসাউ। খবর আল জাজিরার।

বিবৃতিতে তিনি বলেন, সংঘাত নিরসনে প্রেরিত সৈন্যদলটির ওপরে হামলায় কমান্ডিং অফিসার, দুইজন মেজর, একজন ক্যাপ্টেন এবং ১২ জন সৈন্য নিহত হয়েছেন।

দেশটির প্রতিরক্ষা বিভাগের প্রধান এ ঘটনার সুষ্ঠু তদন্ত এবং জড়িতদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন বলে গুসাউ বিবৃতিতে জানিয়েছেন।

আরও পড়ুন: রোহিঙ্গাদের জন্য ৮৫০ মিলিয়ন ডলার সহায়তা চাইলো জাতিসংঘ

গুসাউ আরও জানান, এখন পর্যন্ত কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং হামলার কারণ অনুসন্ধানে চেষ্টা চলছে।

ডেলটা প্রদেশের সম্প্রদায়গুলোর মাঝে ভূমি এবং তেল বিক্রির টাকা বন্টন নিয়ে নিয়মিত সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষ দেশটির মধ্যাঞ্চল এবং উত্তরেও ছড়িয়ে পড়েছে, যেখানে সশস্ত্র গোষ্ঠীগুলো সক্রিয় অবস্থায় আছে এবং সরকারি বাহিনীর বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ উঠেছে।

এ বছরের শুরুতে নাইজেরিয়ার মধ্যাঞ্চলের প্লাটেউ প্রদেশে এক সংঘর্ষে ৩০ জন ব্যক্তির মৃত্যু হয়। এই অঞ্চলে মুসলমান মেষপালক এবং খ্রিস্টান চাষিদের মাঝে সংঘাত বেশ পুরোনো।

প্লাটেউ প্রদেশটি যেখানে অবস্থিত সেই জায়গাটি নাইজেরিয়ার মুসলমান অধ্যুষিত উত্তরাঞ্চল এবং খ্রিস্টান অধ্যুষিত দক্ষিণাঞ্চলকে বিভক্ত করে। বহুদিন ধরেই জমিজমা নিয়ে এই অঞ্চলের মুসলিম মেষপালক এবং খ্রিস্টান কৃষকদের মধ্যে বিরোধ চলছে, তবে জলবায়ু পরিবর্তন এবং জনসংখ্যা বৃদ্ধির ফলে এই বিরোধ ইদানিং চরমে উঠেছে।

news24bd.tv/ab