মেটার বিরুদ্ধে অবৈধ নেশাদ্রব্য বিক্রির অর্থ গ্রহণের অভিযোগ

মেটার বিরুদ্ধে নেশাদ্রব্য বিক্রির অর্থ গ্রহণের অভিযোগ উঠেছে।

মেটার বিরুদ্ধে অবৈধ নেশাদ্রব্য বিক্রির অর্থ গ্রহণের অভিযোগ

অনলাইন ডেস্ক

ফেসবুকের স্বত্তাধিকারী প্রতিষ্ঠান মেটার বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে অবৈধ নেশাদ্রব্য বিক্রির সুযোগ সৃষ্টি ও লভ্যাংশ গ্রহণের অভিযোগ ভার্জিনিয়ার সরকারি আইনজীবীরা খতিয়ে দেখছেন বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। মার্কিন সরকারের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এই কাজে সহায়তা করছে বলেও জানিয়েছে পত্রিকাটি। খবর আল জাজিরার।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে ঘটনাটির সাথে পরিচিত ব্যক্তি এবং নথির বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, সরকারি আইনজীবীরা গত বছর মেটার কাছে সতর্কবার্তা পাঠিয়েছে এবং ফৌজদারী অপরাধের তদন্তের অংশ হিসেবে প্রতিষ্ঠানটিকে জিজঙাসাবাদ করছে।

প্রতিবেদনে আরও বলা হয়, আইনজীবীরা মেটার কাছ থেকে অবৈধ নেশাদ্রব্য বিক্রির ইতিহাস জানতে চেয়েছেন। মার্কিন সরকারের এফডিএ এই কাজে আইনজীবীদের সহায়তা করছেন।

এই প্রসঙ্গে মেটার একজন মুখপাত্র জানান, নেশাদ্রব্য বিক্রি আমাদের নীতি বহির্ভূত এবং এধরণের যেকোনো প্রচেষ্টাকে আমরা আমাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিয়ে থাকি। পাশাপাশি, এরকম যেকোনো কার্যক্রমের ব্যাপারে আমরা আইনশৃঙ্খলা বাহিনীকে সর্বোচ্চ সহযোগিতা করে থাকি।

 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রকাশিত এক বার্তায় মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রধান নিক ক্লেগ জানান, আমরা মার্কিন স্টেট ডিপার্টমেন্ট, স্ন্যাপচ্যাট এবং জাতিসংঘের ড্রাগস সংশ্লিষ্ট দপ্তরের সাথে একজোট হয়ে অনলাইনে সিনথেটিক ড্রাগস বিক্রি বন্ধে এবং এ ব্যাপারে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধিতে পদক্ষেপ নিয়েছি। অপিওয়েড আসক্তি একটি গুরুতর সমস্যা এবং এটি সমাধানে মার্কিন সমাজের সকল স্তর থেকেই অংশগ্রহণ দরকার।

আরও পড়ুন: সন্ত্রাসী হামলায় ১৬ নাইজেরিয়ান সেনা নিহত

এর আগেও মেটাকে আদালতের সামনে হাজির হতে হয়েছে। গত বছর ডেলাওয়ারে বেশ কয়েকটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান মেটার বিরুদ্ধে মামলা দায়ের করে, যেখানে বলা হয় মেটার উর্ধ্বতন কর্তৃপক্ষ অনেকদিন ধরেই ফেসবুক এবং ইন্সটাগ্রামে মানব পাচার এবং শিশুদের যৌন হয়রানির বিষয়টি জানলেও এ ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করেননি।

মেটার আইনজীবী ডেভিড রস জানান, এই মামলার ফলে মেটাকে কোনো ক্ষতির সম্মুখীন হতে হয়নি বিধায় বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর উচিত মামলাটি উঠিয়ে নেয়া।

মামলাটির প্রসঙ্গে এক বিবৃতিতে মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন জানান, মেটা অনেকদিন ধরেই এইধরণের অপরাধের বিরুদ্ধে সোচ্চার এবং অপরাধীদের গ্রেপ্তারে আইনশৃঙ্খলা বাহিনীকে সর্বোচ্চ সহযোগিতা করে আসছে।

news24bd.tv/ab