জেনে নিন গুগল কিবোর্ডের নানান ফিচার

স্মার্টফোনে এখন সাধারণত ‘জিবোর্ড’ নামে পরিচিত, গুগলের কিবোর্ড ইনস্টল করাই থাকে।

জেনে নিন গুগল কিবোর্ডের নানান ফিচার

অনলাইন ডেস্ক

স্মার্টফোনে এখন সাধারণত ‘জিবোর্ড’ নামে পরিচিত, গুগলের কিবোর্ড ইনস্টল করাই থাকে। কিন্তু এর নানান ধরনের ফিচারের সঙ্গে পরিচিত না হওয়ায় অধিকাংশ মানুষই এই ফিচারগুলোর সুবিধা নিতে পারেন না।

মোবাইলের ইন-বিল্ট অ্যাপ হিসেবে ব্যবহার করায়, অনেকে জানেনই না যে, তিনি গুগলের কিবোর্ড ব্যবহার করছেন। আর এর ফিচার এত ব্যাপক যে, কারো ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক কাজের ক্ষেত্রে এ অ্যাপটি বিশেষ সুবিধা দিতে পারে।

তাই কিবোর্ডটির ফিচার সম্পর্কে জ্ঞান এবং সাবলীলতা থাকলে কাজের ক্ষেত্রে ঝামেলামুক্ত উপায়ে কম সময়ে স্মার্টভাবে কাজ করা যায়।

জিবোর্ডের বেশ ‍কিছু বিশেষ ফিচার আছে যেগুলো জানা থাকলে মোবাইলে টাইপ করা বা অন্যান্য কাজে সুবিধা হয়। এর মধ্যে আছেঃ

জিবোর্ডে এক হাতেই স্লাইডিংয়ের মাধ্যমে টাইপিং করা।
ভয়েসের মাধ্যমে টাইপ করা।


ছবি এঁকে অক্ষর, শব্দ, বাক্য, এমনকি সম্পূর্ণ টেক্সট টাইপ করা।
সরাসরি জিবোর্ড থেকেই গুগলে সার্চ করা।
বিল্ট-ইন সার্চ ও ইমোটিকন থাকছে ইমোজি মেন্যুতে।
মোবাইল স্ক্রিনের ডান বা বাম সাইডে কিবোর্ড নিয়ে এক হাতে টাইপ করা।
প্রায় সব ধরনের ভাষা টাইপিংয়ের পাশাপাশি ইন-বিল্ট অনুবাদ ফিচার রয়েছে এতে।
নিজের সুবিধামতো সাজিয়ে নেয়া যায় কিবোর্ডের থিম।

সাধারণত অধিকাংশ স্মার্ট এন্ড্রয়েড ফোনগুলোতে এখন জি-বোর্ড ইনস্টল করা থাকে। যদি ইনস্টল করা না থাকে তবে গুগল প্লে স্টোরে গিয়ে খুব সহজেই ইনস্টল করে নিতে পারেন এ কিবোর্ড।

আরও পড়ুন: স্পটিফাইতে যুক্ত হলো ভিডিও দেখার ফিচার

ইনস্টলের পর অ্যাপটির ভেতরে প্রবেশ করে ‘এনাবল ইন সেটিংস’ বাটনে ট্যাপ করতে হবে। সেটিংসের ভেতরে অন্যান্য অপশনের সঙ্গে জিবোর্ড অপশনটি থাকবে, সেখানে অপশনটি ক্লিক করে ওকে চাপতে হবে। এরপর ‘সিলেক্ট ইনপুট মেথড’ ক্লিক করে জিবোর্ড বাছাই করে ‘ডান’ লেখা অপশনটি ট্যাপ বা ক্লিক করলেই সেটাপ হয়ে যাবে। এরপর জিবোর্ডের অ্যাপের ভেতর ল্যাঙ্গুয়েজ অপশনে গিয়ে বাংলা (বাংলাদেশ), এবিসি বাছাই করে নিলে এর সাহায্যে বাংলা লেখাও সম্ভব হবে।

আইফোনগুলোর জন্য অ্যাপল অ্যাপ স্টোর থেকে জিবোর্ড অ্যাপ ডাউনলোড করা যাবে। এরপর ডিভাইসের সেটিংসে প্রবেশ করে ‘জেনারেলে’ ট্যাপ করতে হবে। পরবর্তীতে কিবোর্ড অপশনে গিয়ে ‘অ্যাড নিউ কিবোর্ড’ এ প্রবেশ করে ‘থার্ড পার্টি কিবোর্ডের’ তালিকায় থাকা জিবোর্ড বাছাই করতে হবে। জিবোর্ডের জন্য প্রয়োজনীয় সব ‘অ্যাক্সেস এলাউ’ করা দেয়া প্রয়োজন হবে। এছাড়া বাংলা লিখতে ল্যাঙ্গুয়েজ অপশনে গিয়ে বাংলা (বাংলাদেশ) বাছাই করে নিতে হবে।

সেটাপের পর সরাসরি জিবোর্ড অ্যাপে প্রবেশ করে সেটিংস চিহ্নিত অপশনটি বাছাই করে কিংবা মোবাইলের সেটিংসে গিয়ে ‘ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ইনপুট’ অপশনে গিয়ে অ্যাপটির বিভিন্ন ফিচার চালু করা যেতে পারে। যেমন -- কিবোর্ডের বাংলা বা ইংরেজি অক্ষরের পাশাপাশি ওপরে সংখ্যা (১,২,৩..) চালু করতে হলে ‘প্রেফারেন্স’ অপশনে গিয়ে ‘নাম্বার রো’ অপশনটি চালু করে দিলেই ফিচারটি কিবোর্ডে দেখা যাবে।

এছাড়া মোট তিনটি মোডে ব্যবহার করা যাবে জিবোর্ড। রেগুলার, ফ্লোটিং ও ওয়ান-হ্যান্ডেড। রেগুলার হচ্ছে সাধারণ ফুল স্ক্রিন মোড কিবোর্ড। ফ্লোটিং হচ্ছে স্ক্রিনের যে কোনো পজিশনে ড্রাগ করে নিয়ে যাওয়া অপশন। ওয়ান-হ্যান্ডেড হচ্ছে এক হাতে টাইপ করার সুবিধার্থে স্ক্রিনের একপাশে কিবোর্ড নিয়ে আসার অপশন।

ফ্লোটিং মোড বা ওয়ান-হ্যান্ডেড মোডে সুইচ করতে জিবোর্ডের টপ রো তে থাকা আইকনে ক্লিক করতে হয়। এছাড়াও জিবোর্ড সেটিংসে প্রবেশ করে ‘প্রেফারেন্সেস’ থেকেও ফ্লোটিং বা ওয়ান-হ্যান্ডেড মোড ফিচারটি চালু বা বন্ধ করার অপশন পাওয়া যাবে। ফ্লোটিং বা ওয়ান হ্যান্ডেড মোড থেকে রেগুলার মোডে ফিরে যেতে এক্সপেন্ড আইকনে ট্যাপ করলেই হবে। এছাড়া সুবিধা মতো জিবোর্ড রিসাইজ করেও নেয়া যায় এখান থেকে।

news24bd.tv/ab