ঈদের আগেই দূরের যাত্রায় বাড়ছে ট্রেনের ভাড়া

ফাইল ছবি

ঈদের আগেই দূরের যাত্রায় বাড়ছে ট্রেনের ভাড়া

অনলাইন ডেস্ক

আগামী ১ এপ্রিল থেকে ট্রেনের ভাড়া বাড়ছে। বেশি দূরত্বে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীদের রেয়াত (ছাড়) না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে। এর ফলে শুধুমাত্র যারা দূরের যাত্রায় ভ্রমণ করবেন সে ক্ষেত্রে বাড়তি ভাড়া গুনতে হবে যাত্রীদের।  

এছাড়া বিশেষ কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ট্রেনের কোনো কামরা ভাড়া নিতে চাইলে শ্রেণিভেদে বাড়তি মাশুল গুনতে হবে।

এটাকে রিজার্ভেশন সার্ভিস চার্জ বলা হচ্ছে।

নতুন সিদ্ধান্ত অনুসারে, স্বাভাবিক ভাড়ার চেয়ে শোভন শ্রেণির কামরায় ২০ শতাংশ বাড়তি ভাড়া দিতে হবে। এসি, প্রথম শ্রেণি বা তদূর্ধ্ব যেকোনো শ্রেণির কামরার জন্য ৩০ শতাংশ বাড়তি ভাড়া গুনতে হবে।

এ ব্যাপারে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রেয়াত বা ছাড় প্রত্যাহারের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের জন্য গত মাসে পাঠানো হয়।

২ মার্চ প্রধানমন্ত্রীর অনুমোদন দেন। এরপর রেলপথ মন্ত্রণালয় তা বাস্তবায়ন করতে রেল কর্তৃপক্ষকে চিঠি দেয়। আগামী ১ এপ্রিল তা থেকে ছাড় প্রত্যাহারের বিষয়টি কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে।

রেলওয়ে সূত্র জানায়, বর্তমানে রেলে প্রতি কিলোমিটারে ভিত্তি ভাড়া ৩৯ পয়সা। এর সঙ্গে শীতাতপনিয়ন্ত্রিত (এসি) ও অন্যান্য উচ্চ শ্রেণির বিভিন্ন হারে ভাড়া যোগ হয়। সঙ্গে যোগ হয় ভ্যাট। এভাবেই মোট ভাড়া নির্ধারণ করা হয়। এবার ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে আরও বাড়তি ভাড়া যোগ হবে।

রেলওয়ে সূত্রের মাধ্যমে আরও জানা যায়, বর্তমানে রেলে ১০০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণের ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হয় না। কিন্তু এর বেশি ভ্রমণের ক্ষেত্রে বিভিন্ন স্তরে ছাড় রয়েছে। যেমন পরবর্তী ১০১ থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণের ক্ষেত্রে ভাড়ার ওপর ২০ শতাংশ ছাড় দেওয়া হয়। ২৫১ থেকে ৪০০ কিলোমিটার ভ্রমণ করলে ছাড় পাওয়া যায় ২৫ শতাংশ। আর ৪০১ কিলোমিটারের ওপরে ছাড় ৩০ শতাংশ।

এ বিষয়ে রেলের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সরদার সাহাদাত গণমাধ্যমে বলেন, রেলের ভাড়া দীর্ঘদিন ধরে বাড়ানো হয়নি। এর মধ্যে জ্বালানিসহ অন্যান্য যন্ত্রাংশের দাম বেড়েছে। ফলে রেলের পরিচালন ব্যয় বৃদ্ধি পেয়েছে। আয় বাড়ানোর লক্ষ্যে এখন যে ছাড় দেওয়া হচ্ছে, তা আর না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।  

news24bd.tv/TR 


 

এই রকম আরও টপিক