গুপ্তচর স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করছে ইলন মাস্কের স্পেসএক্স

স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক (ছবি: ইনসাইডার)

গুপ্তচর স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করছে ইলন মাস্কের স্পেসএক্স

অনলাইন ডেস্ক

ধনকুবের, টেসলা কোম্পানির সিইও ইলন মাস্কের কোম্পানি স্পেসএক্স মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার জন্য শত শত গুপ্তচর স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করছে বলে জানা গেছে। সংশ্লিষ্ট পাঁচটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা গেছে, এই কর্মসূচির আওতায়, ইলন মাস্কের স্পেসএক্স কোম্পানি এবং যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থাগুলোর মধ্যে সম্পর্ক জোরদার করতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগে ২০২১ সালে ন্যাশনাল রিকনাইসেন্স অফিসের (এনআরও) সঙ্গে ১৮০ কোটি ডলারের চুক্তির আওতায় স্পেসএক্সের স্টারশিল্ড বিজনেস ইউনিটি এই নেটওয়ার্ক তৈরি করেছে।

স্পেসএক্সের সিইও ইলন মাস্ক গত সেপ্টেম্বরে জানিয়েছিলেন এটি ‘মার্কিন সরকারের মালিকানাধীন’ ও প্রতিরক্ষা বিভাগ দ্বারা নিয়ন্ত্রিত হবে।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পরপরই মাস্ক ইউক্রেনে প্রায় ২০ হাজার স্টারলিঙ্ক টার্মিনাল দান করেছিলেন। এরপর থেকে কিয়েভের সেনারা যুদ্ধের ময়দানে যোগাযোগ বজায় রাখতে এবং যুদ্ধ ড্রোন পরিচালনা করার জন্য এই প্রযুক্তির উপর নির্ভর করে আসছিলো।

ইউক্রেনের প্রতি সমর্থনের প্রতিশ্রুতি দিয়ে মাস্ক জানিয়েছিলেন তিনি সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের পক্ষে।

রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটে হামলায় সহায়তা করার জন্য স্টারলিংক নেটওয়ার্ক ব্যবহার করার জন্য কিয়েভের দাবি প্রত্যাখ্যান করার পরে মার্কিন কর্মকর্তাদের কাছ থেকে ইলন মাস্ক সমালোচনার মুখে পড়েন।  

মার্কিন বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, স্পেসএক্সের হাতে নেওয়া এই কর্মসূচিগুলো সফল হলে মার্কিন প্রতিরক্ষাব্যবস্থায় তা আরেক নতুন দিগন্ত উন্মোচিত করবে। দেশটির সামরিক বাহিনী বিশ্বের যেকোনো প্রান্ত থেকে যেকোনো লক্ষ্যবস্তু দ্রুত শনাক্ত করে শত্রুর আক্রমণের পরিকল্পনা নস্যাৎ করে দিতে সক্ষম হবে।

news24bd.tv/সুদীপ