ওমরাহ পালন নিয়ে যে বার্তা দিলো সৌদি

বিদেশি মুসল্লিরা যাতে নির্বিঘ্নে ওমরাহ পালন করতে পারেন সেজন্য ভিজিট ও পর্যটন ভিসাধারীদেরও ওমরাহ পালনের সুযোগ রাখা হয়েছে (সংগৃহীত ছবি)

ওমরাহ পালন নিয়ে যে বার্তা দিলো সৌদি

অনলাইন ডেস্ক

পবিত্র রমজান মাস উপলক্ষে একবারের বেশি ওমরাহ পালন করতে সৌদি আরব থেকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। কারণ হিসেবে জানানো হয়েছে, মক্কার ভিড়কে নিয়ন্ত্রণে রাখতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। রোববার (১৭ মার্চ) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। কারণ রোজা শুরু হলে ওমরাহ পালন করতে মক্কায় মানুষের বেশ ভিড় দেখা যায়।

সৌদির ওমরাহ ও হজ মন্ত্রণালয় জানিয়েছেন, সবাই যাতে সুশৃঙ্খলভাবে ওমরাহ পালন করতে পারে সে কথা মাথায় রেখে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
রমজানের ভিড় ব্যবস্থাপনায় বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে সৌদির সরকার। এরমধ্যে অন্যতম হলো যারা শুধুমাত্র ওমরাহ পালন করবেন তারাই কাবা চত্বরে যেতে পারবেন।

ইলেকট্রনিক পদ্ধতিতে ওমরাহ অনুমতি দেওয়া সৌদির সরকারি নুসুক অ্যাপে যখন রমজানে কোনো ব্যক্তি দ্বিতীয়বারের মতো ওমরাহ পালনের অনুমতি চেয়ে আবেদন করেন তখন একটি বার্তা ভেসে ওঠে।

এতে লেখা থাকে, 'অনুমতি প্রদান ব্যর্থ হয়েছে। সবাইকে সুযোগ দিতে রমজানে দ্বিতীয়বার কেউ ওমরাহ করতে পারবেন না। '

বিদেশি মুসল্লিরা যাতে নির্বিঘ্নে ওমরাহ পালন করতে পারেন সেজন্য ভিজিট ও পর্যটন ভিসাধারীদেরও ওমরাহ পালনের সুযোগ রাখা হয়েছে। মদিনা শরীফে যেতে হলে তাদের শুধুমাত্র অনলাইনে একটি অনুমতি নিলেই হবে।

এছাড়াও সাধারণ ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন পর্যন্ত করা হয়েছে।

news24bd.tv/এসসি 

পাঠকপ্রিয়