ভারতে নামাজরত বিদেশি শিক্ষার্থীদের ওপর উগ্রবাদীদের হামলা

ভারতের গুজরাট রাজ্যে একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে নামাজরত বিদেশি শিক্ষার্থীদের ওপর উগ্র হিন্দুত্ববাদীদের হামলায় চারজন ছাত্র আহত হয়েছেন।

ভারতে নামাজরত বিদেশি শিক্ষার্থীদের ওপর উগ্রবাদীদের হামলা

অনলাইন ডেস্ক

ভারতের গুজরাট রাজ্যে একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে নামাজরত বিদেশি শিক্ষার্থীদের ওপর উগ্রবাদীদের হামলায় চারজন ছাত্র আহত হয়েছেন। এই ঘটনায় এখন পর্যন্ত পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। খবর আল জাজিরার।

রোববার (১৭ মার্চ) হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গুজরাট বিশ্ববিদ্যালয়ে সংঘটিত এই হামলার বিষয়ে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে রাজ্যটির পুলিশ বাহিনী।

শিক্ষার্থীরা স্থানীয় গণমাধ্যমকে জানান, বিশ্ববিদ্যালয়ে কোনো মসজিদ না থাকায় তারাবীহ নামাজ পড়ার জন্য তারা কয়েকজন মিলে ছাত্রদের ছাত্রাবাসের ভেতরে জড়ো হয়েছিলেন। কিছুক্ষণের মধ্যেই লাঠি ও ছুরি হাতে একদল উন্মত্ত উগ্রবাদী তাদের ওপর হামলা চালায় এবং তাদের কক্ষ ভাঙচুর করে।  

হামলার শিকার হওয়া এক শিক্ষার্থীর ভাষ্যমতে, আমরা ১৫ জন নামাজ পড়ছিলাম।

এমন সময় তিনজন ব্যক্তি সেখানে উপস্থিত হয়ে জয় শ্রীরাম বলে চিৎকার করে উঠে। কিছুক্ষণের মধ্যে প্রায় ২৫০ মানুষ সেখানে জড়ো হয়ে যায় এবং জয় শ্রীরাম স্লোগান দিয়ে আমাদের ওপর হামলা চালায়।  

আফগানিস্তানের একজন শিক্ষার্থী এনডিটিভিকে জানান, তারা কক্ষের ভেতরে ঢুকে মোবাইল, ল্যাপটপ, এয়ারকন্ডিশন এবং সাউন্ড সিস্টেম ধ্বংস করেছে। আমাদের বাইকগুলোতেও তারা ভাঙচুর চালিয়েছে।

ছাত্রাবাস থেকে রেকর্ড করা এক ভিডিওতে আফ্রিকার একজন শিক্ষার্থী জানান, আমরা এভাবে বসবাস করতে পারবো না। ভারতে আমরা পড়তে এসেছি এবং মুসলিম হিসেবে রমজান মাসে নামাজ পড়তে চাওয়ায় আমাদের উপর হামলা করা হচ্ছে। আমাদের সকল জিনিসপত্র ভাঙচুর করা হয়েছে এবং লুট করা হয়েছে। এভাবে চলতে পারে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকার তথ্যমতে বাংলাদেশ, উজবেকিস্তান, আফ্রিকা এবং শ্রীলঙ্কার শিক্ষার্থীদের উপর এ হামলা চালানো হয়েছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক