আফগানিস্তানের মাটিতে পাকিস্তানী হামলায় নিহত ৮

আফগানিস্তানের ভেতরে পাকিস্তান সামরিক বাহিনীর হামলায় আটজন নারী ও শিশু নিহত হয়েছে।

আফগানিস্তানের মাটিতে পাকিস্তানী হামলায় নিহত ৮

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের ভেতরে পাকিস্তানী সামরিক বাহিনীর হামলায় আটজন নারী ও শিশু নিহত হয়েছে। হামলায় কয়েক ঘণ্টা পর পাকিস্তানের দিকে পাল্টা গুলি ছোঁড়ার কথা জানিয়েছেন আফগানিস্তানের তালিবান সরকার। খবর আল জাজিরার।

পাকিস্তানের সামরিক বাহিনী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্য অনুযায়ী, এই হামলার মাধ্যমে তেহরিক-ই-তালিবান পাকিস্তান বা পাকিস্তান তালিবানের আশ্রয়স্থলগুলোকে লক্ষ্যবস্তু বানানো হয়েছে।

সীমান্তের ওপার থেকে পাকিস্তানে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করার অভিযোগে এই হামলা চালানো হয়েছে।  

এদিকে, শনিবার (১৬ মার্চ) পাকিস্তানের খায়বার পাখতুনখাওয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তান জেলায় একটি সামরিক চৌকিতে আত্মঘাতী বোমা হামলায় সাতজন সেনা নিহত হয়েছেন।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্যমতে, পাকিস্তানী হামলায় সাধারণ মানুষের বাড়িঘরকে লক্ষ্যবস্তু বানানো হয়েছে। খোস্ত এবং পাকতিকা প্রদেশে পরিচালিত এই হামলায় পাচজন নারী ও তিনজন শিশু নিহত হয়েছে।

আরও পড়ুন: ভারতে নামাজরত বিদেশি শিক্ষার্থীদের ওপর উগ্রবাদীদের হামলা

এক্সে প্রকাশিত এক বার্তায় আফগানিস্তান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানান, পাকিস্তান যাদেরকে খুঁজছে তারা পাকিস্তানের ভেতরেই আছে। এধরণের হামলা আমাদের আঞ্চলিক অখন্ডতার পরিপন্থী এবং আমরা এই হামলার তীব্র নিন্দা জানাই। বহুকাল থেকে আফগানিস্তান বিড্যাশই পরাশক্তির বিরুদ্ধে লড়াই করে আসছে এবং আমরা আমাদের ভূখন্ডে বাইরের কারো আগ্রাসন সহ্য করি না।

২০২১ সালে আফগানিস্তানের শাসনক্ষমতায় তালিবানরা আসার পর থেকে দেশটির সাথে পাকিস্তানের সম্পর্কের অবনতি হয়েছে। সেই থেকে আফগানিস্তান থেকে নিয়মিত পাকিস্তানের ভেতরে সন্ত্রাসী হামলা পরিচালনার অভিযোগ তুলে আসছে পারমাণবিক শক্তিধর দেশটি।

২০২২ সালের এপ্রিলে আফগানিস্তানের পূর্বাঞ্চলে এক পাকিস্তানী বিমান হামলায় ৪৭ জন আফগান নাগরিক নিহত হয়েছিলেন।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়