গুগল ভুল বলছে, এই পথে যাবেন না

ছবি: এক্স

গুগল ভুল বলছে, এই পথে যাবেন না

অনলাইন ডেস্ক

প্রায়শই আমরা কাজে বা বেড়াতে দেশের বিভিন্ন জায়গায় যাই। অচেনা জায়গায় যেতে বা প্রথমবারের মতো কোথাও যেতে সাধারণত ব্যবহার করা হয় গুগল ম্যাপ। এমনকি পরিচিত জায়গায় যেতেও অনেকের কাছে গুগল ম্যাপই ভরসা। কিন্তু সবসময়ই কি গুগল সঠিক পথ দেখায়?

না, গুগল ম্যাপ মাঝে মাঝে ভুল পথও দেখায়।

কেননা স্যাটেলাইট থেকে পাওয়া ছবির ওপর ভরসা করেই তারা পথ দেখায়। এ কারণে অনেকেই বিভ্রান্ত হন। সেই বিভ্রান্তি থেকে মানুষকে বাঁচাতে ভারতের কর্ণাটকের কোদাগু জেলায় নেওয়া হয়েছে অভিনব উদ্যোগ।  

কর্ণাটকের কোদাগু জেলার একটি এলাকায় সাইনবোর্ডে লেখা আছে, ‘গুগল ইজ রং, দিজ রোড ডাজ নট গো টু ক্লাব মাহিন্দ্রা’।

 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, এরই মধ্যে এই সাইনবোর্ডের একটি ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এলাকাবাসীই এই সাইনবোর্ড দিয়েছেন বলে জানা যায়।

অনেক ব্যবহারকারী গুগল ম্যাপ দ্বারা বিভ্রান্ত হওয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের নিজস্ব অভিজ্ঞতা শেয়ার করেছেন। একজন ব্যবহারকারী লিখেছেন, ‘গুগল ম্যাপে যারা এলোমেলোভাবে লোকেশন সেট করেছেন, তারা কাউকে বিভ্রান্ত না করে করে এটি ঠিক করুন। নয়তো মানুষ আপনাদের অভিশাপ দিবে। ’

অনেকেই বলছেন, ‘পাহাড়ি রাস্তায় এবং পাহাড়ি অঞ্চলে যাওয়ার সময় এখন অনেকেই গুগল ম্যাপের উপর নির্ভর করতে পারবেন না। ’

একজন মন্তব্য করে বলেছেন, ‘এটা সত্যি যে, গুগল ম্যাপ সবসময় সঠিক তথ্য দেয় না। গত সপ্তাহে আমার বোন সাক্লেশপুরে গিয়েছিলেন, গুগল ম্যাপ অনুসরণ করে তিনি শেষ পর্যন্ত ভুল লোকেশনে চলে যান। সৌভাগ্যক্রমে স্থানীয় কয়েকজন তাদের সাহায্য করেছেন। হিল স্টেশনে যাওয়ার সময় কখনই গুগল ম্যাপের উপর নির্ভর করবেন না। ’

news24bd.tv/aa

পাঠকপ্রিয়