আয়ারল্যান্ডকে অর্থনৈতিক অঞ্চল ব্যবহারের সুযোগ দিতে চায় বাংলাদেশ

আয়ারল্যান্ডকে অর্থনৈতিক অঞ্চল ব্যবহারের সুযোগ দিতে চায় বাংলাদেশ

অনলাইন ডেস্ক

আয়ারল্যান্ডকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল ব্যবহারের সুযোগ দিতে চায় বাংলাদেশ। যেখানে দেশটির বড় বড় শিল্প প্রতিষ্ঠান বিনিয়োগ করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

সোমবার আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রী সাইমন কভেনির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সালমান এফ রহমান বলেন, ‘খুবই শিগগিরই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি এমওইউ স্বাক্ষরিত হবে।

আমি আশা করি, এর মাধ্যমে আয়ারল্যান্ডের সঙ্গে আমাদের বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে। ’

বাংলাদেশে পর্যটন খাতে আয়ারল্যান্ডের বিনিয়োগের আগ্রহের কথা জানিয়ে প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, ‘বাংলাদেশ যেহেতু বিভিন্ন অবকাঠামো গড়ে তুলছে, তাই অবকাঠামো উন্নয়নে আমরা তাদের সহযোগিতা চাইলে দেশটি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আগ্রহ ব্যক্ত করেছে। ’

তিনি আরও বলেন, তারা আজ বাংলাদেশে তাদের একটি কনস্যুলার অফিস চালু করেছে। আয়ারল্যান্ড বাংলাদেশের সাথে সম্পর্ক শক্তিশালী করার ব্যাপারে খুব ইতিবাচক জানিয়ে উপদেষ্টা বলেন, আয়ারল্যান্ড কীভাবে বিনিয়োগ আকর্ষণ করছে তা শেখার জন্য সরকার সেখানে বিডারএকটি প্রতিনিধিদল পাঠাতে চায়।

বিনিয়োগ আয়ারল্যান্ড নিয়ে কেস স্টাডি হতে পারে জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ১০ শীর্ষ ওষুধ কোম্পানির ৯টি দেশটিতে বিনিয়োগ করেছে। এছাড়া গুগলসহ বড় বড় আইটি কোম্পানি বিনিয়োগ করেছে দেশটিতে।

দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে উভয় দেশ কাজ করছে জানিয়ে সালমান এফ রহমান বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ওষুধ, আইটি ও পর্যটন খাতকে গুরুত্ব দিতে চায় বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

news24bd.tv/SHS

পাঠকপ্রিয়